ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

হাতিরঝিলের নকশাবহির্ভূত স্থাপনা অপসারণে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত: ০২:১৩ , ১০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:১৩ , ১০ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: হাতিরঝিল বেগুনবাড়ি প্রকল্পের নকশাবহির্ভূত স্থাপনা সাতদিনের মধ্যে অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

লে-আউট প্ল্যানের নির্দেশনার বাইরে কতিপয় অবৈধ স্থাপনা নির্মাণ করা হলেও রাজউকের নিষ্ক্রিয় থাকার বিষয়ে সম্প্রতি একটি সংবাদ প্রকাশিত হয়। এজন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গতকাল রিটটি করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এ বিষয়ে মনজিল মোরশেদ জানান, নকশা বহির্ভূতভাবে ওই প্রকল্পে কোনো স্থাপনা যাতে কেউ নির্মাণ করতে না পারে সেজন্য প্রতিনিয়ত তদারকি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া ওই প্রকল্পের লে-আউট বহির্ভূত স্থাপনা আগামী সাতদিনের মধ্যে অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজউক চেয়ারম্যান, ওই প্রকল্পের পরিচালক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার ও সংশ্লিষ্ট থানার ওসির প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে হলফনামা আকারে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

এর আগে, রুলে ওই প্রকল্পের নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণ বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্প রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। এজন্য রাজউক চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ওই প্রকল্প পরিচালক ও হাতিরঝিল থানার ওসিসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।
 

এই বিভাগের আরো খবর

সুস্থ না হওয়া পর্যন্ত আদালতে যাবেন না খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : শারীরিকভাবে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত আদালতে যাবেন না বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার বিকেলে, পুরোন...

কেরানীগঞ্জে বাবা-ছেলে হত্যা মামলায় ৫ জনের মৃতুদণ্ড

নিজস্ব প্রতিবেদক: ১৯৯৩ সালে কেরানীগঞ্জে বাবা-ছেলের হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সাথে আসামিদের প্রত্যেককে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is