ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

নাইজেরিয়ায় বউ কেনা যায় টাকা দিয়ে

প্রকাশিত: ০২:০৭ , ১০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:০৭ , ১০ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: প্রতিটা মানুষের জীবনে বিয়ের প্রয়োজন। আর টাকা দিয়ে বিয়ে  করে বউ ঘরে আনা শুনলেই চমকে উঠার মতো। হ্যাঁ এমনটাই হয়ে থাকে আফ্রিকার দেশ নাইজেরিয়ায়। ওই দেশের একটি সম্প্রদায়ের জন্য এ ঘটনা নিত্যদিনের ব্যাপার। দেশটির বেশেরে সম্প্রদায়ের মাঝে অল্প বয়সী মেয়েদের টাকার বিনিময়ে বিক্রি করার মতো ঘটনা ঘটে থাকে। 

নাইজেরিয়ার সর্বদক্ষিণের ক্রস রিভার রাজ্যের বেশেরে সম্প্রদায়ে মানি ম্যারেজ বা অর্থের বিনিময়ে অল্প বয়সী মেয়েদের বিয়ের নামে বিক্রি করে দেয়া একটি প্রচলিত প্রথা।

মূলত দারিদ্রপীড়িত পরিবারের শিশুদের বিয়ের নামে মোটা অঙ্কের বিনিময়ে কিনে নেয় প্রভাবশালীরা। দেশটির আরও কয়েকটি সম্প্রদায়ের মধ্যে এখনও এ ধরনের বিতর্কিত প্রথা চালু রয়েছে। যেখানে বিক্রি হওয়া মেয়েটির কোন স্বাধীনতা বা শিক্ষা, চিকিৎসা পাওয়ার সুযোগ থাকে না। স্থানীয় ধর্মীয় নেতারা এই প্রথার বিরুদ্ধে প্রচারণা চালালেও কোন লাভ হচ্ছেনা। 

এই বিভাগের আরো খবর

সৌদির কাছে অস্ত্র বিক্রি স্থগিতের বিল মার্কিন সিনেটে

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা, মানবাধিকার কর্মীদের আটক ও ইয়েমেনে নির্বিচার বোমা হামলার প্রতিবাদে সৌদি আরবের কাছে...

ক্রাউন প্রিন্সের নির্দেশেই খাশোগিকে হত্যা- ধারণা সিআইএ'র

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মনে করে মার্কিন গোয়েন্দা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is