ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

2019-02-18

, ১২ জমাদিউস সানি ১৪৪০

ব্ল্যাকহেড দূর করার ঘরোয়া উপায়

প্রকাশিত: ১২:৩০ , ১০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১২:৩০ , ১০ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: আমরা বেশির ভাগ ক্ষেত্রে নিজের মুখ নিয়ে সচেতন থাকি। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যতœ নেওয়া প্রয়োজন। মুখের সৌন্দর্যের একটি বড় সমস্যা হল ব্ল্যাকহেডের সমস্যা। শরীরে হরমোনের পরিবর্তনের জন্য অনেকেরই মুখে ও নাকে ব্ল্যাকহেড ওঠে। আর এই ব্ল্যাকহেড নিয়ে অনেকেরই দুশ্চিন্তার অন্ত নেই! পার্লারে ফেসিয়াল, ঘরে নানান রকম দামি পণ্য ব্যবহার স্ক্র্যাবিং, ক্লিনিং ইত্যাদি কত কী করি আমরা! কিন্তু তার পরেও সমস্যা কিন্তু থেকেই যায়। ব্ল্যাকহেডের এই সমস্যা পুরোপুরি দূর করতে আজ জেনে নিন তিনটি দুর্দান্ত কৌশল।

হলুদের ব্যবহার: 
রূপচর্চায় হলুদের ব্যবহার অতি প্রাচীন। রূপচর্চায় যুগ যুগ ধরে হলুদের ব্যবহার হয়ে আসছে। ঘরোয়া চিকিৎসাতেও হলুদের জুড়ি মেলা ভার। অসাধারণ ঔষধিগুণসম্পন্ন এই হলুদ ব্ল্যাকহেড দূর করতেও কার্যকর। জেনে নেওয়া যাক ব্ল্যাকহেডের এই সমস্যা মেটাতে হলুদের দুটি ব্যবহার।

১.পুদিনা পাতার রস করে নিন। এর মধ্যে গুঁড়ো হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার এই মিশ্রণ ব্ল্যাকহেড আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন।

২. হলুদ, চন্দনের গুঁড়ো এবং কাঁচা দুধ দিয়ে ঘন করে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ ব্ল্যাকহেড আক্রান্ত স্থানে মাখিয়ে অন্তত ১০ মিনিট রাখুন। এ বার জল দিয়ে ধুয়ে নিন।

এই দু’রকম মিশ্রণ সপ্তাহে অন্তত দু-তিন বার ব্যবহার করতে পারলে ব্ল্যাকহেডের সমস্যা মিটে যাবে।

মধুর ব্যবহার: 
মধু একটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। ভেষজ পদ্ধতিতে রূপচর্চায় মধু অপরিহার্য। চলুন, জেনে নেওয়া যাক মধু দিয়ে কী ভাবে ব্ল্যাকহেড দূর করবেন।

মুখে ব্ল্যাকহেড আক্রান্ত অংশে ভাল করে মধু মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে রাখে সংকুচিত। ফলে ব্ল্যাকহেড নিরাময় হয়, নতুন ব্ল্যাকহেড হয় না।

এই বিভাগের আরো খবর

বাড়ছে লিভার রোগীর সংখ্যা

নিজস্ব প্রতিবেদক: দেশে লিভারের রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এরমধ্যে লিভারে চর্বি জমে যাওয়া ফেটি লিভার রোগীর সংখ্যাই বেশি।...

কিডনির পাথর দূর করবে লেবুর রস

ডেস্ক প্রতিবেদন: কিডনির পাথর হতে পারে চারটি কারণে। প্রথমটি, পারিবারিক কারনে। আর বাকি তিনটি কারণ হলো ক্যালসিয়াম জনিত সমস্যা। কিডনীর...

নিয়মিত বাদাম কেন খাবেন?

ডেস্ক প্রতিবেদক: স্বাস্থ্যকর স্ন্যাকসের মধ্যে অন্যতম হচ্ছে বাদাম। বাদামে রয়েছে ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন...

ঘরে তৈরি করুন খাঁটি ঘি

ডেস্ক প্রতিবেদন: বাজার থেকে ঘি কিনে খেতেই আগ্রহী বর্তমান প্রজন্ম। কিন্তু বাজারের ঘি যে কতখানি খাঁটি তা নিয়ে সন্দেহ থেকেই যায়। আর তাই বাড়িতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is