ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

অনিশ্চয়তায় ভোলার হাঁস প্রজনন খামার

প্রকাশিত: ১০:২৬ , ১০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:৩৬ , ১০ সেপ্টেম্বর ২০১৮

ভোলা প্রতিনিধি : শুরুর এক বছরের মাথায় প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায় অনিশ্চয়তায় পড়েছে ভোলার একমাত্র হাঁস প্রজনন খামার। এদিকে, এই প্রজনন খামার থেকে স্বল্পমূল্যে হাঁসের ডিম ও বাচ্চা সংগ্রহ করে লাভবান হলেও বন্ধের আশঙ্কায় হতাশ স্থানীয় খামারি ও ব্যবসায়ীরা। তবে, খামারটি সচল রাখতে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে প্রাণি সম্পদ অধিদপ্তর।

২০১৭ সালের ২৯ এপ্রিল সরকারি উদ্যোগে ভোলার মোস্তফা কামাল বাস টার্মিনাল এলাকায় আড়াই একর জমিতে প্রতিষ্ঠা করা হয় আঞ্চলিক হাঁস প্রজনন খামার। এতে রয়েছে লেয়ার, গ্রোয়ার ও ব্লডার শেড এবং শীততাপ নিয়ন্ত্রিত ডিম সংরক্ষণাগার, বাচ্চা ফোটানোর ইনকিউবেটর ও হ্যাচারিসহ অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

এ প্রজনন খামার থেকে স্বল্পমূল্যে হাঁসের ডিম ও বাচ্চা সংগ্রহ করে লাভবান হন মানুষজন। এ বাবদ মাসে খামারের আয় হয় ২ থেকে ৩ লাখ টাকা। তবে প্রকল্পের মেয়াদ গেলো ৩০ জুন শেষ হওয়ায় খামারের টিকে থাকা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এতে বিপাকে পড়েছে স্থানীয় খামারি ও ব্যবসায়ীরা।

এখানে বর্তমানে তিন হাজার হাঁস রয়েছে। প্রকল্পটি চালু রাখার বিষয়ে মহাপরিচালক বরাবরে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানালেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলমগীর।

প্রজনন খামারটি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হবে এলাকাবাসী, পাশাপাশি সরকারও সুযোগ হারাবে রাজস্ব আয়ের। শিগগির খামারটি চালু রাখার বিষয়ে সরকারি সিদ্ধান্ত আসবে- এমনটাই প্রত্যাশা ভোলাবাসীর।

 

এই বিভাগের আরো খবর

কুষ্টিয়ায় গোলাগুলিতে ডাকাত নিহত 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার ভেড়ামারায় দুই দল ডাকাতের মধ্যে গোলাগুলিতে এক ডাকাত সদস্য নিহত হয়েছে। রোববার দিবাগত রাতে উপজেলার হাওয়াখালী...

সাভারে আগুনে পুড়লো শ্রমিক কলোনি

সাভার প্রতিনিধি : সাভারে আগুন লেগে ৩টি শ্রমিক কলোনির অন্তত ৫০টি সেমি পাকা কক্ষ ও কক্ষে থাকা মালামাল পুড়ে গেছে। রাতে ভাগলপুর মহল্লার আলমগীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is