ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-20

, ১১ রবিউল আউয়াল ১৪৪০

দিন বদলাচ্ছে হিজড়াদের

প্রকাশিত: ১০:১৩ , ১০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:৩৯ , ১০ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বদলাতে শুরু করেছে হিজড়া সম্প্রদায়ের মানুষের জীবনযাত্রা। ইতিমধ্যে তাদের সামাজিক স্বীকৃতি ও ভোটের অধিকার নিশ্চিত করেছে সরকার। রাস্তায় কারো কাছে হাত পেতে নয়, হিজড়া সম্প্রদায়ের বহু মানুষ এখন কাজ করে সাবলম্বী হয়েছেন। কেউ খামার, কেউ গার্মেন্টস, কেউ দিয়েছে বিউটি পার্লার।

আব্দুল্লাপুর থেকে আশুলিয়া যেতে মূল সড়কের পাশে একটি বড় ডেইরি ফার্ম। গরু, ছাগল, হাস, মুরগি, কবুতর কি নেই সেখানে। উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগে এই ফার্মটি গড়ে তুলেছেন যিনি তার নাম কচি হিজড়া। কিছুদিন আগেও যারা রাস্তা-ঘাট, দোকান এমনকি বাসা-বাড়িতে গিয়ে মানুষের কাছে টাকা চাইতো তারাই এখন কাজ করছে এই খামারে।

তিন মাসেই খামার গড়ে দারুণ সফল হয়েছেন কচি হিজড়া। মাত্র ১টি গরু নিয়ে শুরু করা খামারে এখন গরুর সংখ্যা ১০টি। সাথে আছে ছাগল, হাস, মুরগি কবুতর। প্রতিদিন দুধ, ডিম বিক্রি আর গরু ছাগলের দেখা শোনা করেই দিন কাটে তার।

সরকারের পৃষ্ঠপোষকতা ও সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে হিজড়া সম্প্রদায়ের অন্যরাও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে বলে আশা করেন এই খামারে কাজ করা হিজড়ারা।

উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান জানান, হিজড়াদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও সঠিক পরিকল্পনা নিলে হিজড়াদের সাবলম্বী করা সম্ভব।

উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে, ডেইরি ফার্ম, গার্মেন্টস, পার্লার, বুটিক হাউজসহ বেশ কিছু প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এসব প্রতিষ্ঠানে কাজ করে হিজড়া সম্প্রদায়ের মানুষ।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is