ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

গর্ভপাতের প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে

প্রকাশিত: ০৪:০০ , ০৯ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৪:০০ , ০৯ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন:  গর্ভবতী মহিলাদের ৩০ শতাংশের ক্ষেত্রে গর্ভপাত ঘটে। এক গবেষনায় দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে চারজনের মধ্যে কমপক্ষে একজন মহিলার গর্ভপাত হয়।  ভারতে ২৪০০ জন মহিলার উপর করা এক গবেষণায় দেখা গিয়েছে যে এর মধ্যে ৩২ শতাংশ গর্ভবতী মহিলার জীবনে গর্ভপাতের ঘটনা ঘটেছে।
গর্ভপাতের মানসিক প্রভাব সম্পর্কে ভারতের স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা: শাইব্যা সালদানহা, ডা: অরুণা মুরলিধর এবং মনোরোগ বিশেষজ্ঞ ডা: অশ্লেষা বাগাডিয়া জানান, একজন নারীর জীবনে গর্ভপাতের প্রভাব তার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর পড়ে।
গর্ভপাত একজন নারীর সন্তান হারানোর সমতুল্য বিষয়। এর ফলে একজন মায়ের মনে গভীর দুঃখ ও বিষণœতা জন্মায় এবং এই পরিস্থিতি অতিক্রম করতে তার বেশ খানিকটা সময়ও লেগে যায়। ফলে এই ক্ষতির মোকাবিলা করা তার পক্ষে অত্যন্ত কঠিন হয়ে পড়ে।
গর্ভাবস্থায় যত এগোতে থাকে একজন হবু মায়ের মনে তার আসন্ন সন্তানকে নিয়ে অনেক ছবি ফুটে উঠে। এভাবে অনাগত সন্তানের সঙ্গে ভাবী মায়ের বন্ধনও ক্রমশ শক্তিশালী হয়ে উঠতে শুরু করে। সেজন্য গর্ভবস্থার দ্বিতীয় বা তৃতীয় পর্যায় গিয়ে যদি গর্ভপাতের ঘটনা ঘটে তাহলে তার প্রভাব হবু মায়ের মানসিক  স্বাস্থ্যের উপর পড়ে।

নিজেকে নিয়ন্ত্রণ করুন: যদি আপনি গর্ভপাতের মুখোমুখি হন তাহলে আপনার উচিত নিজের শারীরিক, এমনকি মানসিক স্বাস্থ্যের সুরক্ষার ব্যবস্থা করা। এজন্য উপায়গুলো নিতে পারেন:
১. পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। যেহেতু গর্ভপাতের পরে মহিলাদের জীবনে খুব বড় ক্ষতি হয়ে যায় তাই সেক্ষেত্রে শরীর সুস্থ করতে এক বা দুই সপ্তাহ বিশ্রাম নেওয়া জরুরি।
২. যাকে বিশ্বাস করেন তার সঙ্গে এই বিষয়ে কথা বলতে পারেন। সেই মানুষটি আপনার সঙ্গী, পরিবারের সদস্য বা বন্ধু- যে কেউ হতে পারে। মহিলারা তাদের স্বামীকে এই আলোচনায় অর্ন্তভুক্ত করতে পারে।
৩. নিজের মনের কষ্ট আপনি আপনার পছন্দমতো উপায়ে প্রকাশ করতে পারেন। যেমন: লিখে, শৈল্পিক ভঙ্গি বা অন্য কোনও সৃষ্টিশীল কাজের মধ্য দিয়ে।

এই বিভাগের আরো খবর

মানুষের রক্তে আছে হলুদ স্বর্ণ 

ডেস্ক প্রতিবেদন: রক্ত মানুষের শরীরে অক্সিজেন বহন করে। রক্তে আছে আয়রন, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, লেড ইত্যাদি। তবে, অবাক করা ব্যাপার...

প্রসাধন সামগ্রীতে ক্ষতিকর প্লাস্টিক কণা, ঝুঁকিতে মানবদেহ ও প্রকৃতি

নিজস্ব প্রতিবেদক: দেশে বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রীতে ক্ষতিকর মাইক্রোবিডস বা প্লাস্টিক-কণা পেয়েছেন গবেষকরা। ৮ ধরনের ১০৪টি প্রসাধনী...

বাচ্চাকে চা দিচ্ছেন? 

ডেস্ক প্রতিবেদন:  বাড়িতে পরিবারের লোকজনকে দেখেই বাচ্চারাও চা পান করতে বায়না ধরে। এতে অনেক সময় বাধ্য হয়েই বাচ্চাদের চা দিতে হয়। কিন্তু এই...

জটিল অসুখ সারায় কালমেঘ

ডেস্ক প্রতিবেদন: কাজের চাপে কিংবা বিভিন্ন ব্যস্ততার কারণে আমরা সঠিকভাবে শরীরের যত্ন নিতে পারিনা। অনিয়মিত খাবার দাবার, ঘুমের অভাব,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is