ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর ভূমিকা প্রয়োজন : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০২:১০ , ০৯ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:৪৮ , ০৯ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সংকট সমাধানে প্রয়োজন বিশ্ব স¤প্রদায়ের সুস্পষ্ট ও কার্যকর ভূমিকা। রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে বিশ্ব স¤প্রদায়ের প্রতি আবারো আহবান জানান তিনি। সকালে, রাজধানীর একটি হোটেলে ইসলামী উন্নয়ন ব্যাংক-আইডিবি’র রিজিওনাল হাবের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় দারিদ্র বিমোচন ও উন্নয়নে বাংলাদেশের পাশে থাকতে আইডিবির প্রতি আহবান জানান শেখ হাসিনা।

ইসলামী উন্নয়ন ব্যাংক-আইডিবি’র রিজিওনাল হাব উদ্বোধন উপলক্ষে রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে এই আয়োজন। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রীর হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন আইডিবির প্রেসিডেন্ট ডক্টর বন্দর এম এইচ হাজ্জার।

পরে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় রোহিঙ্গা সংকট প্রসঙ্গ উত্থাপন করে তিনি বলেন, এর সমাধানে প্রয়োজন আন্তর্জাতিক স¤প্রদায়ের কার্যকর ভূমিকা। রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে চুক্তি হয়েছে তার বাস্তবায়নে চাপ অব্যাহত রাখতে বিশ্ব স¤প্রদায়ের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, দারিদ্র্য দূর করে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়তে কাজ করে যাচ্ছে সরকার। প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। তবে জলবায়ু পরিবর্তনজনিত যে কোন ইস্যুতে বাংলাদেশ অন্যতম ক্ষতিগ্রস্ত রাষ্ট্র। তাই পরিবেশ, বন ও জলবায়ু পবিবর্তন ইস্যুতে গৃহিত ‘কান্ট্রি ইনভেস্টমেন্ট প্ল্যান’ বাস্তবায়নে ইসলামী উন্নয়ন ব্যাংকের সহযোগিতা কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশ নেয়া উচিত : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, গণতন্ত্র বিকাশের স্বার্থে সকল রাজনৈতিক দলের আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ...

নির্বাচনে অংশগ্রহণ নিয়ে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা নয় : সিইসি

দিনাজপুর প্রতিনিধি : নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে আর কোন রাজনৈতিক দলের সাথে আর আলোচনায় বসবে না নির্বাচন কমিশন। বিকেলে, দিনাজপুর জেলা প্রশাসক...

বাংলাদেশেও বিশ্বের সবচেয়ে নিরাপদ পোশাক কারখানাগুলো আছে: বার্নিকাট

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের সবচেয়ে নিরাপদ কারখানারগুলো মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো রয়েছে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is