ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

আলিবাবার চেয়ারম্যান পদ ছাড়লেন জ্যাক মা

প্রকাশিত: ১০:২৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:২৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আলিবাবার ই-কমার্স সাম্রাজ্যের নির্বাহী চেয়ারম্যান পদ থেকে ‘সরে দাঁড়াচ্ছেন’ চীনের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা। অনলাইন বিপণনে ‘অগ্রদূত’ খ্যাত প্রতিষ্ঠানটিতে সোমবার এ পালা বদল ঘটতে যাচ্ছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। তবে শীর্ষ নির্বাহীর পদ ছাড়লেও তিনি আলিবাবার পরিচালনা পরিষদে থাকছেন। ‘শিক্ষায় মানবসেবার লক্ষে’ তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে মার্কিন গণমাধ্যমটির বরাত দিয়ে জানিয়েছে  বিবিসি।

চীনের পূর্বাঞ্চলীয় ঝেইজিয়াং প্রদেশের হাংজৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শেখানোর মাধ্যমে ক্যারিয়ার শুরু হয়েছিল মা। তবে এ লাইনে বেশিদিন ছিলেন না তিনি। ১৯৯৯ সালে হাংজৌর ফ্ল্যাটেই একদল বন্ধুবান্ধব নিয়ে কাজ শুরু করেছিলেন আলিবাবার। যাত্রা শুরুর সময়ই কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন জ্যাক মা।

দেড় যুগের ভেতরেই যে প্রতিষ্ঠানটি অনলাইন বিপণনে জায়ান্ট হিসেবে আবির্ভূত হয়। আলিবাবার বাজার মূল্য এখন ৪০০ বিলিয়ন ডলারেরও বেশি বলে জানিয়েছে বিবিসি। অনলাইন বিপণন, ক্লাউড কম্পিউটিং ও প্রযুক্তি খাতের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণেও কোম্পানিটির বিনিয়োগ আছে।

নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক ইংরেজি শিক্ষক মা বলেছেন, অবসরে যাওয়া মানে যুগের ‘শেষ নয়, শুরু’। “আই লাভ এডুকেশন.” বলেছেন তিনি।

সোমবার ৫৪ বছরে পা দিতে যাওয়া মা-র বর্তমান সম্পদ ৪০ বিলিয়ন ডলার, যা তাকে চীনের তৃতীয় শীর্ষ ধনীতে পরিণত করেছে বলে গত বছর প্রকাশিত এক তালিকায় ফোর্বস জানিয়েছিল।

মাইক্রোসফটের বিল গেটসের অনুসরণে একটি ব্যক্তিগত দাতব্য সংস্থা বানাতে চান বলে গত সপ্তাহে ব্লুমবার্গ টেলিভিশনকে বলেছিলেন মা। তিনি বলেন, “বিল গেটসের কাছ থেকে অনেক কিছু শিখেছি আমি। তার মত এত ধনী কখনোই হতে পারব না; কিন্তু একটা জিনিস পারবো, আগেভাগে অবসরে যাওয়া। কোনো একদিন, দ্রুতই শিক্ষকতা পেশায় ফিরে যাওয়ার চিন্তা করছি আমি। এটা এমন কিছু, আলিবাবার প্রধান নির্বাহীর চেয়েও যেটা আমি ভাল পারি,”।

এই বিভাগের আরো খবর

কর্মস্থলে যৌন হেনস্তা রুখতে কড়া ব্যবস্থা গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর্মস্থলে নারীদের যৌন হেনস্তা রুখতে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন গুগলে শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব...

কর ফাঁকি বন্ধে সামাজিক মাধ্যমে তল্লাশি করবে ফ্রান্স 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কর ফাঁকি এড়ানো ঠেকাতে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্টগুলোর মাধ্যমে তল্লাশি চালাবে ফ্রান্সের কর কর্তৃপক্ষ। ২০১৯ সালের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is