ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

উন্নয়নের পথে বড় চ্যালেঞ্জ পুষ্টিহীনতা : সিপিডি

প্রকাশিত: ০৮:৫৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৮:৫৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে উন্নয়নের পথে বড় একটি চ্যালেঞ্জ পুষ্টিহীনতা। তাই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে খাদ্য উৎপাদন ও বিতরণ ব্যবস্থা আরো উন্নত করার পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। সকালে, রাজধানীর একটি হোটেলে সিপিডি আয়োজিত- ‘এসডিজি বাস্তবায়নে খাদ্য, জ্বালানী এবং অসমতা’ শীর্ষক আলোচনা সভায় বিশেষজ্ঞরা এসব পরামর্শ দেন।

২০৩০ সালের মধ্যে দারিদ্র্য, বৈষম্য ও পুষ্টিহীনতা কমানোসহ ১৭টি উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে এসডিজি বাস্তবায়নের কাজ করে চলেছে বাংলাদেশ ও জাতিসংঘের সদস্যভুক্ত অন্য দেশগুলো। এসব লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জগুলো কী, তা নিয়ে আলোচনা করতে রাজধানীতে এই অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারী গবেষনা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং ফেলো অধ্যাপক জোমো কোমে সুন্দরাম তাঁর গবেষণা পর্যবেক্ষণ তুলে ধরেন। তিনি জানান, এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের সামনে বড় একটি চ্যালেঞ্জ পুষ্টিহীনতা। দেশে জনসংখ্যার অনুপাতে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে।

এসডিজি বাস্তবায়নের আরেক চ্যালেঞ্জ হিসেবে বিশ্বজুড়ে উষ্ণতা বাড়াকে দায়ি করে এই গবেষক বলেন, নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার উষ্ণতা কমাতে পারে।

এসডিজির ১৭টি লক্ষ্যকে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত অগ্রগতি এই তিন ভাগে ভাগ করে অধ্যাপক জোমো কোমে সুন্দরাম বলেন, উন্নয়নের স্বার্থে এই তিন বিষয়ে ভারসাম্য আনা প্রয়োজন।

 

এই বিভাগের আরো খবর

‘নিরপেক্ষ নির্বাচনে’ গণমাধ্যমের সহায়তা চাইলো ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক: ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন’ অনুষ্ঠানে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছে বিএনপি-গণফোরামসহ কয়েকটি দলের সমন্বয়ে গঠিত...

পুলিশের গাড়িতে হামলায় প্রমাণ হয় বিএনপি সহিংসতা পরিহার করেনি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি পুলিশের গাড়ির উপর হামলা করে আবারও প্রমাণ করেছে তারা জঙ্গি এবং সহিংসতার পথ পরিহার করেনি। শুক্রবার সকালে ধানমণ্ডির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is