ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

2018-09-21

, ১০ মহাররম ১৪৪০

সার-বীজ কৃষকের কাছে পৌঁছে দেয়ায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:১৯ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৬:১৯ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সার বীজসহ কৃষি উপকরণ কৃষকের হাতের নাগালে তুলে দেয়ায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। উন্নয়নের পথে এগিয়ে গেছে। তিনি বলেন, এই উন্নয়ন যাতে ব্যহত না হয় সেটাই তার চাওয়া। সকালে রাজধানীর কৃষিবিদ ইনিস্টিটিউটে প্রতিষ্ঠানের ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন শেখ হাসিনা। এ সময় কৃষিতে গবেষণা বাড়ানোর ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ কৃষিবিদ ইনিস্টিটিউটের ৬ষ্ঠ জাতীয় সম্মেলনের উদ্বোধন উপলক্ষ্যে ইনিস্টিটিউট প্রাঙ্গনে এই আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা।

শুরুতেই কৃষি খাতে অনবদ্য অবদানের জন্য সংসদ সদস্য কৃষিবিদ বাহাউদ্দীন নাসিমের হাতে আজীবন সম্মাননা স্মারক তুলে দেন প্রধানমন্ত্রী।

পরে আলোচনায় অংশ নিয়ে শেখ হাসিনা দেশের কৃষি খাতের উন্নয়নের কথা উলে­খ করে বলেন, জিডিপির প্রায় ১৫ শতাংশ কৃষি খাতের অবদান। সারের জন্য এখন আর কৃষককে গুলি খেয়ে মরতে হয় না। কৃষিকে এগিয়ে নেয়া সরকারের লক্ষ্য বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, খাদ্যের জন্য কারো কাছে হাত পাততে চায় না সরকার। কৃষি উৎপাদন বাড়লে রফতানির পরিমানও বাড়বে। সেলক্ষ্যে গবেষণা বাড়ানোর ওপর জোর দেন প্রধানমন্ত্রী ।

শেখ হাসিনা বলেন, দেশের উন্নয়ন শুধু সরকারের একার দায়িত্ব না। উন্নয়নের ধারা এগিয়ে নেয়া সকলের কর্তব্য।

সরকারের ধারাবাহিকতায় দেশে যে উন্নয়ন হয়েছে তা আজ বিশ্ব স্বীকৃত বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

কক্সবাজারের বাসিন্দা ও রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫০ মিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা এবং কক্সবাজারের স্থানীয় জনগণের স্বাস্থ্য সেবায় ৫০ মিলিয়ন মার্কিন...

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে কাল যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ৮ দিনের সফরে আগামীকাল নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময়...

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি এ সংকট সামাল দিতে দূরদর্শী ভূমিকার জন্য জাতিসংঘ সাধারণ অধিবেশন চলাকালে নিউ ইয়র্কে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is