ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

গম গাছের রসে রোগমুক্তি

প্রকাশিত: ০৪:৪৬ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৪:৪৬ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গাছের রসে রোগমুক্তি। শুনতে আশ্চর্য মনে হলেও সত্যি। আমাদের চারপাশেই রয়েছে এমন এক প্রাকৃতিক উপাদান যা মানব দেহকে রাখবে অনেকটাই সুস্থ, রাখবে রোগ থেকে মুক্ত। হুইটগ্রাস বা গমের কচি চারার রস এমনই এক বস্তু যা মানব দেহের অনেক রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ  ভুমিকা রাখে। জেনে নিন কীভাবে বার করবেন এই চারার রস:  

গম চারার রস মানেই সতেজ ক্লোরোফিল। এ প্রাকৃতিক ঘাছে আছে ভিটামিন এ, সি, ই, বি কমপে¬ক্স ও কে। এছাড়া প্রোটিন ও ১৭ ধরনের অ্যামাইনো এসিড রয়েছে এ চারায়। প্রতি ২৮ গ্রাম রসে রয়েছে ১ গ্রাম প্রোটিন। ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ, আলসার, কানের জ্বালাপোড়া, ত্বকের পুনর্গঠন ইত্যাদির চিকিৎসায় ক্লোরোফিল বেশ ইতিবাচক প্রভাব ফেলে। 

কীভাবে বের করবেন এই রস: গমের কচি চারা জোগাড় করুন। চারাগুলো দুই ফালি করে নিন। ভালো করে ধুয়ে জুসারে পুরুন। বাড়তি কিছুই মেশাবেন না। এ রস ফ্রিজে জমিয়ে রাখতে পারেন। উপকার পেতে প্রতিদিন খালি পেটে পান করুন এ রস। 

এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবেটিসের জন্য অত্যন্ত উপকারী। কিডনিকে পরিষ্কার রাখতে সাহায্য করে এটি। সাইনোসাইটিসে অত্যন্ত উপকারী। এতে প্রচুর ম্যাগনেশিয়াম আছে। দূর করে কোষ্ঠকাঠিন্য। এছাড়া চারা গমের রস হৃৎপিণ্ড ও ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায়। শরীরে জমে থাকা নানা ওষুধের ক্ষতিকারক অবশিষ্টাংশও নির্মূল করতে পারে। 

এ রসের ৭০-৭৫ ভাগই হল বিশুদ্ধ ক্লোরোফিল। ক্লোরোফিলে রয়েছে অনেক উপকারী উৎসেচক। এগুলো কোষের সুপার অক্সাইড র‌্যাডিকেলগুলোকে ধ্বংস করতে পারে। ফলে বার্ধক্যজনিত ছাপ শরীরে সহজে বাসা বাঁধতে পারে না। ক্লোরোফিল প্রাকৃতিক অ্যান্টিব্যাক্টেরিয়ালও। শরীরের ভেতরে ও বাইরে তা অপকারী ব্যাক্টেরিয়া নির্মূল করে। ক্লোরোফিল তৈরি হয় আলোর মাধ্যমে। এখন পর্যন্ত এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। 
 

এই বিভাগের আরো খবর

বাচ্চাকে চা দিচ্ছেন? 

ডেস্ক প্রতিবেদন:  বাড়িতে পরিবারের লোকজনকে দেখেই বাচ্চারাও চা পান করতে বায়না ধরে। এতে অনেক সময় বাধ্য হয়েই বাচ্চাদের চা দিতে হয়। কিন্তু এই...

জটিল অসুখ সারায় কালমেঘ

ডেস্ক প্রতিবেদন: কাজের চাপে কিংবা বিভিন্ন ব্যস্ততার কারণে আমরা সঠিকভাবে শরীরের যত্ন নিতে পারিনা। অনিয়মিত খাবার দাবার, ঘুমের অভাব,...

খুশকি থেকে বাঁচুন

ডেস্ক প্রতিবেদন: চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি একটা বিরাট সমস্যা। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন জন্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is