ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

হোয়াটসঅ্যাপ ফিচারে নিরাপত্তায় ত্রুটি

প্রকাশিত: ০২:০৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:০৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ তাদের ভুয়া বার্তা ঠেকাতে কর্তৃপক্ষ ইতোমধ্যেই বহুমুখী ব্যবস্থা নিয়েছে। সম্প্রতি ‘ফরোয়ার্ডেড’ লেবেল নামে একটি ফিচার আনা হয়েছে, যাতে বার্তা ফরোয়ার্ড করার ক্ষেত্রে সীমাবদ্ধতা এসেছে। ফিচারটির মধ্যে নিরাপত্তা-ত্রুটি খুঁজে পেয়েছেন সরায়েলের সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠানের গবেষকরা। এই ত্র“টির সুবিধা নিয়ে হ্যাকাররা ভুয়া সংবাদ ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা।

চেকপয়েন্ট নামের সাইবার সিকিউরিটি ওই প্রতিষ্ঠান বলছে, হোয়াটসঅ্যাপের ত্রুটির সুবিধা নিয়ে ব্যক্তিগত কিংবা গ্রুপ কনভারসেশনে হস্তক্ষেপ করতে পারে হ্যাকাররা। এমনকি তারা ভুয়া সংবাদ তৈরি এবং সেগুলো ছড়িয়েও দিতে পারে। সাইবার নিরাপত্তা-ত্রুটি কাজে লাগিয়ে তিন ধরনের আক্রমণ করা হতে পারে। তারা হোয়াটসঅ্যাপ চ্যাটে কোনো উত্তর দেওয়ার সময় তা বদলে দিতে পারে। গ্রুপ কনভারসেশনের সময় এমন একটি বার্তা দিতে পারে, যা গ্রুপের সদস্যদের মধ্যে কারও পাঠানো বার্তা মনে হতে পারে। গ্রুপের কাউকে ব্যক্তিগত বার্তাও দিতে পারে।

চেকপয়েন্টের বিশেষজ্ঞরা বলছেন, নিরাপত্তা ত্রুটির বিষয়টি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ বিষয়টির কোনো সমাধান এসেছে কি না, তা হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এখনো জানায়নি। তবে বর্তমানে বিভিন্ন বিষয়কে সামনে রেখে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের নিরাপত্তা বৃদ্ধি করা হচ্ছে। এমন সময় সাইটটিতে ত্রুটির খবর এলো। ফলে এই সমস্যাও দ্রুতই সমাধান হবে বলে আশা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ২০০৯ সালে যাত্রা শুরু করে হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ফেসবুক এই সাইটটি কিনে নেয়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, এ বছরের শুরুতে তাদের গ্রাহক সংখ্যা ছিল ১৫০ কোটি। এরা প্রতিদিন ৬৫০ কোটি মেসেজ আদান-প্রদান করে।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is