ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

নারী হয়রানি বন্ধে বাসে ক্লোজসার্কিট ক্যামেরা বসানোর পরিকল্পনা

প্রকাশিত: ১০:১৪ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১২:০৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গণপরিবহনে নারী যাত্রীদের হয়রানি বন্ধে বাসে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর পরিকল্পনা নিয়েছে সরকার। শিগগিরই এ কাজ শুরু হবে বলে জানালেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। পাশাপাশি কার্যকর নজরদারি বাড়ানোর তাগিদ দিলেন বিশ্লেষকদের কেউ কেউ।

কর্মজীবী নারীদের যাতায়াতের যুদ্ধ প্রতিদিনের। সংগ্রামটি শুরু বাসে ওঠা থেকে নামা পর্যন্ত। বাসের ভেতরে জায়গা পাওয়া, নিরাপদে দাঁড়ানো এসবের নিশ্চয়তা কমই। ঠাঁসা যাত্রীর ভিড়ে নানামুখী নিপীড়নমূলক পরিস্থিতির মুখে পড়তে হয় তাদের। যা বলতেও পারেন না তারা।

কর্মজীবী নারীদের পাশাপাশি নারী শিক্ষার্থীরাও হয়রানির শিকার হন। বাসের ভেতরে নারীদের জন্য নির্দিষ্ট আসনগুলোতেও বসার সুযোগ থাকে না অনেক সময়।

গণপরিবহনে নারীরা ঠিক কি পরিমাণ এ জাতীয় হয়রানি বা নিপীড়নের শিকার হন তার সঠিক পরিসংখ্যান বা গবেষণার তথ্য পাওয়া যায় না। বেসরকারি একটি উন্নয়ন সংস্থার জরিপে বলা হচ্ছে- ৪২ শতাংশ নারী পুরুষ যাত্রীদের দ্বারা আর ৫৩ শতাংশ বাসের সহকারীদের দ্বারা হয়রানির শিকার হন।

এসব নিয়ে নারীদের থানায় অভিযোগ করার নজির নেই বললেই চলে। তবে, গণপরিবহনে নারীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে সরকার বেশকিছু নতুন উদ্যোগ নিয়েছে বলে জানান নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

কেবল দায় সাড়া ব্যবস্থা গ্রহণ নয়- এসব উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়নে কাযর্কর নজরদারির তাগিদ দিলেন বিশ্লেষকরা।

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is