ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

বিচারিক এখতিয়ার আইসিসি’র নেই; মিয়ানমার

প্রকাশিত: ০৯:২৩ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:২৩ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা বিতাড়নের ঘটনায় মানবতাবিরোধী অপরাধের বিচার করার এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রয়েছে বলে যে সিদ্ধান্ত হেগের ওই আদালত থেকে এসেছে, তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার।

দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট শুক্রবার এক বিবৃতিতে আইসিসির ওই সিদ্ধান্তকে বর্ণনা করেছেন ‘সন্দেহযুক্ত আইনি ভিত্তি এবং ত্র“টিপূর্ণ প্রক্রিয়ার ফসল’ হিসেবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্যক্তিগত দুর্দশার বর্ণনার ওপর ভিত্তি করে সেখানে অভিযোগ সাজানো হয়েছে, যার সঙ্গে আইনি যুক্তির কোনো যোগাযোগ নেই, বরং আবেগের জায়গা থেকে আদালতের ওপর চাপ সৃষ্টি করা হয়েছে।’

লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে বিতাড়িত করা হয়েছে, তার বিচার করার এখতিয়ার আইসিসির রয়েছে কি না, তা জানতে চেয়ে হেগের ওই আদালতের প্রসিকিউটর ফাতোও বেনসুদা গত এপ্রিলে একটি আবেদন করেছিলেন।

এ বিষয়ে বাংলাদেশ সরকারের বক্তব্য এবং বিভিন্ন অধিকার সংগঠনের যুক্তি শুনে বৃহস্পতিবার সিদ্ধান্ত দেয় আইসিসির তিন বিচারকের প্রি ট্রায়াল প্যানেল।

সেখানে বলা হয়, রোহিঙ্গাদের বিতাড়নের মধ্যে দিয়ে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের যে অভিযোগ উঠেছে, তার বিচারের এখতিয়ার এই আদালতের রয়েছে। কেননা এই ঘটনায় সংঘটিত অপরাধ সীমান্ত পেরিয়ে আইসিসির সদস্য দেশ বাংলাদেশে বিস্তৃত হয়েছে। 

মিয়ানমার বলে আসছে, তারা যেহেতু আইসিসির সদস্য নয়, সেহেতু ওই আদালতে তাদের বিষয়ে বিচারের প্রশ্নই অবান্তর। এ কারণে বিচারিক এখতিয়ার প্রশ্নে আইসিসির চিঠির জবাবও তারা দেয়নি।

এমনিতে কোনো দেশ আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য না হলে সেই দেশের সীমানায় সংঘটিত কোনো অপরাধের বিচার এ আদালত সরাসরি করতে পারে না। কিন্তু আইসিসির সদস্য বাংলাদেশ এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ায় আন্তর্জাতিক আদালত বিষয়টিকে আন্তঃসীমান্ত অপরাধ বিবেচনা করছে।

প্রসঙ্গত, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা রাখাইনে তাদের গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ দিলেও মিয়ানমার বরাবরই সেসব অভিযোগ অস্বীকার করে আসছে।

এই বিভাগের আরো খবর

উ. কোরিয়ার সঙ্গে চুক্তি নিয়ে তাড়াহুড়ো করবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে কোনো চুক্তির বিষয়ে তাড়াহুড়ো করবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড...

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

 নিজস্ব প্রতিবেদক: আজ ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হচ্ছে...

কেম্যানের গভর্নর পদ থেকে আনোয়ার চৌধুরীকে প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক: আনোয়ার চৌধুরীকে কেম্যান দ্বীপপুঞ্জের গভর্নর পদ থেকে প্রত্যাহার করা হয়েছে। গত বৃহস্পতিবার কেম্যান দীপপুঞ্জের গভর্নর...

নিউইয়র্কে পাক-ভারত পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের বৈঠক হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের পরিকল্পনা থেকে সরে দাঁড়িয়েছে ভারত। নির্ধারিত দিনের একদিন আগেই এ বৈঠক থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is