ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

কেন খাবেন মিষ্টি আলু

প্রকাশিত: ০১:৪৯ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০১:৪৯ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মিষ্টি আলু মাটির নিচে হয়ে থাকে। এই আলুর রঙও হয় নানা রকমের। তবে সাধারণত লাল, হালকা হলুদ অথবা সাদা রঙের মিষ্টি আলুর দেখাই মেলে বেশি। মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও খনিজ উপাদান। এছাড়া রয়েছে ভিটামিন এ, সি, বি২, বি৬, ডি, ই এবং বায়োটিন ও বিটা ক্যারোটিন। চলুন জেনে নেয়া যাক মিষ্টি আলুর কিছু উপকারিতা।
 
১. মিষ্টি আলু রক্তে সুগারের মাত্রা না কমায়। এটি রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

২. মিষ্টি আলুতে রয়েছে উচ্চ আঁশজাতীয় খাদ্য উপাদান থাকে যা কোষ্টকাঠিন্যও দূর করে।

৩. মিষ্টি আলুতে বিটা ক্যারোটিন ভিটামিন সি, ভিটামিন বি-কমপে¬ক্স, আয়রন এবং ফসফরাস  থাকায় শরীরের রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪. মিষ্টি আলুতে থাকা সুগার বা চিনি খুব ধীরে ধীরে রক্তের সঙ্গে মিশে যায়। মিষ্টি আলু ইনসুলিনের নিঃসরণ হতে সাহায্য করে যা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে।

৫. অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় ধরণের প্রদাহ কমাতে অত্যন্ত কার্যকরী মিষ্টি আলু।

৬. মিষ্টি আলুতে আঁশ বা ফাইবারের পরিমাণ বেশি থাকে এবং এতে থাকা ম্যাগনেসিয়াম নামক খনিজ উপাদানটিও থাকে বলে মিষ্টি আলু হজম সহায়ক একটি খাবার।

৭. আথ্রাইটিস প্রতিরোধ করে, ক্যান্সার প্রতিরোধ করে, পাকস্থলীর আলসার দূর করে, রক্তচাপ নিয়ন্ত্রণ এবং হৃদপিণ্ড সচল রাখে, আয়রণের ঘাটতি পুরণ করে। তবে, কিডনি বা পিত্তথলির সমস্যা থাকলে মিষ্টি আলু না খাওয়াই ভালো।

 

এই বিভাগের আরো খবর

কাল পবিত্র আশুরা

নিজস্ব প্রতিনিধি: আগামীকাল শুক্রবার পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। নফল রোজা, নামাজ, জিকির-দোয়া মাহফিলের ভেতর...

ঘরে বানান চায়নিজ চিলি চিকেন

ডেস্ক প্রতিবেদন: চিলি চিকেন খাবারটি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দারুন জনপ্রিয়। চাইনিজ খাবারের কথা মনে হলেই চিলি চিকেনের অসাধারণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is