ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

বিজ্ঞানীদের জন্য নতুন সার্চ ইঞ্জিন গুগলের

প্রকাশিত: ০১:৩৮ , ০৮ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০১:৩৮ , ০৮ সেপ্টেম্বর ২০১৮

তথ্য প্রযুক্তি ডেস্ক: বিজ্ঞানীদের গবেষণার কাজে সহায়তা করতে ‘ডেটাসেট সার্চ’ নামে নতুন সার্চ ইঞ্জিন উন্মোচন করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সার্চ ইঞ্জিন গুগল। অনলাইনের লাখ লাখ ডেটাসেট খুঁজতে বিজ্ঞানীদের সহায়তা করতেই নতুন এই সার্চ ইঞ্জিনটির উন্মোচ করা হয়েছে বলে জানানো হয়েছে আইএএনএস-এর সংবাদে।

নতুন এই ডেটাসেট সার্চ ব্যবহার করে বিজ্ঞানী, ডেটা সাংবাদিক এবং অন্যান্য ব্যক্তিরা তাদের কাজ বা প্রতিবেদনের জন্য প্রয়োজনীয় ডেটা বের করতে পারবেন। গ্রাহক চাইলে তার কৌতুহলও মেটাতে পারবেন এর মাধ্যমে। গুগল স্কলার-এর মতোই কাজ করবে ডেটাসেট সার্চ।

নতুন সার্চ ইঞ্জিন নিয়ে গুগল এআই-এর গবেষণা বিজ্ঞানী নাতাশা নয় বলেন, “ডেটাসেট সার্চ আপনাকে ডেটাসেট খুঁজতে সহায়তা করে; সেটা প্রকাশকের সাইট, ডিজিটাল লাইব্রেরি বা কোনো লেখকের ব্যক্তিগত ওয়েব পেইজ যেখানেই রাখা হোক না কেনো।”

ডেটাসেট সার্চ বানাতে ডেটাসেট সরাবরাহকারীদের জন্য কিছু নীতিমালা তৈরি করেছে গুগল। প্রতিষ্ঠানটি যাতে সহজে উপাদানগুলো বুঝতে পারে তাই ডেটাগুলোকে কিছু নীতিমালা মেনে সাজাতে বলা হয়েছে।

গ্রাহক পরিবেশ ও সামাজিক বিজ্ঞানবিষয়ক বেশিরভাগ ডেটাসেট পাবেন নতুন এই সার্চ ইঞ্জিনে। এর পাশাপাশি সরকারি ডেটা এবং প্রোপাবলিকা’র মতো সংবাদ সংস্থাগুলোর ডেটাও পাওয়া যাবে এখানে। একের অধিক ভাষায় কাজ করবে ডেটাসেট সার্চ। শীঘ্রই এতে আরও ভাষা যোগ করা হবে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is