ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

জাতির পিতা কখনো মাথা নত করেননি : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:৪৮ , ০৭ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:৪৮ , ০৭ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগনের অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে কখনো মাথা নত করেননি জাতির পিতা। শত চেষ্টা করেও ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা যায়নি, যাবেও না। আত্মত্যাগের কারনেই এই নাম আজ বিশ্বে সমুজ্জল। বিকেলে, গণভবনে বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তানী গোয়েন্দাদের তথ্যের ওপর ভিত্তি করে রচিত গ্রন্থের প্রকাশনা উৎসবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গ্রন্থটির নাম "সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’।

১৯৪৮ থেকে একাত্তরের মুক্তিযুদ্ধ পর্যন্ত বঙ্গবন্ধু সম্পর্কে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার ফাইলে সংরক্ষিত সকল তথ্য সংকলিত করে গ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট। ঐতিহাসিক এসব তথ্য দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দেয়ার লক্ষ্যে “ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান" শিরোনামে ১৪ খন্ডে প্রকাশিত হচ্ছে এই গ্রন্থ। শুক্রবার বিকেলে গণভবনে প্রথম খন্ডের প্রকাশনা উৎসবে যোগ দিয়ে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৯৬ সাল থেকে শুরু হওয়া প্রায় দশ হাজার পাতার এই দলিলের বিশাল কর্মযজ্ঞ দেখভাল করার অভিজ্ঞতা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করার কারণে বঙ্গবন্ধুর প্রতি বৈরি ছিল পাকিস্তানি গোয়েন্দা সংস্থা।

শেখ হাসিনা বলেন, শত প্রতিকূলতা সত্তে¡ও বঙ্গবন্ধু কখনো অন্যায়ের কাছে মাথানত করেননি। ধাপে ধাপে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছেন জাতিকে।

প্রধানমন্ত্রী বলেন, ইতিহাস থেকে জাতির জনকের নাম মুছে ফেলার অপচেষ্টা ব্যর্থ হয়েছে। এদেশের ইতিহাস জানতে হলে জাতির জনককে জানতে হবে।

শেখ হাসিনা বলেন, পাকিস্তানের গোয়েন্দা তথ্যে বঙ্গবন্ধুর বিরুদ্ধে প্রতিবেদন থাকলেও এসব পাঠের মধ্য দিয়ে স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানা যাবে।
 
জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে তাতে সবাইকে অংশ নেয়ার আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু ১৮ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক: বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হবে ১৮ নভেম্বর। প্রথম দিন রংপুর ও রাজশাহী বিভাগের প্রত্যাশীদের সাক্ষাৎকার...

কোন প্রশ্নবিদ্ধ নির্বাচন করতে চায় না এই কমিশন- কবিতা খানম

নিজস্ব প্রতিবেদক: প্রশ্নবিদ্ধ নির্বাচন করতে চায় না এই কমিশন। তাই নির্বাচন কমিশনের কর্মকর্তাদের আচরণবিধি পুরোপুরি মেনে চলতে হবে। একই সাথে...

যাত্রাবাড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত; দগ্ধ ৪

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর যাত্রাবাড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরনের ঘটনায় একই পরিবারের ৪জন দগ্ধের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। সকালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is