ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি করেছে উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৯:৪৯ , ০৭ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:৫৩ , ০৭ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরিসহ বিশ্বব্যাপী একাধিক সাইবার হামলার নেপথ্যে রয়েছে উত্তর কোরিয়া সমর্থিত একজন কম্পিউটার প্রোগ্রামার। তার নাম পার্ক জিন হিওক। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এ অভিযোগটি জনসমক্ষে এনেছেন।

অভিযোগ অনুযায়ী, উত্তর কোরিয়ার সরকারসমর্থিত একটি হ্যাকিং টিমের সদস্য পার্ক জিন হিওক। তারা ষড়যন্ত্র করে বিশ্বব্যাপী হাকিংয়ের মাধ্যমে বিপুল সংখ্যক কম্পিটারের ক্ষতি করেছে। পার্ক জিন হিওন ‘লাজারাস গ্র“প’ নামের এক ব্যক্তি মালিকাধীন হ্যাকিং টিমের সদস্য। এই লাজারাস গ্র“প উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস আরও জানান, পার্ক জিন হিওনের বিরুদ্ধে কম্পিউটারের মাধ্যমে প্রতারণা ও অপব্যবহার করার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এতে তার সর্বোচ্চ সাজা হতে পারে পাঁচ বছরের কারাবাস। তার বিরুদ্ধে আনা আরেক অভিযোগে সাজা হতে পারে সর্বোচ্চ ২০ বছর।

পার্কের বিরুদ্ধে যতগুলো অভিযোগ আনা হয়েছে তার মধ্যে রয়েছে ২০১৬ সালের ফেব্র“য়ারিতে ষড়যন্ত্র করে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি করা। এ ছাড়া ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণের অভিযোগে তার বিচার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

পার্ক জিন হিওনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করে বলা হয়েছে, পার্ক হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অর্থ হাতিয়ে নেওয়ায় জড়িত ছিল। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।
 

এই বিভাগের আরো খবর

বিমসটেক অঞ্চলে নেই মুক্তবাণিজ্য চুক্তি, হতাশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: যথেষ্ট বাণিজ্য সম্ভবনা থাকা সত্ত্বেও বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে এখনও পর্যন্ত কোন মুক্তবাণিজ্য চুক্তি না হওয়ায় হতাশা...

পাঁচদিনে কর আদায় ১ হাজার ৫৫৮ কোটি

নিজস্ব প্রতিবেদক: আয়কর মেলায় পাঁচ দিনে মোট কর আদায় করা হয়েছে ১ হাজার ৫৫৮ কোটি টাকা। শনিবার- ১৭ নভেম্বর মেলার পঞ্চম দিনে সারাদেশে আদায় হয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is