ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

তৈরি হচ্ছে বিএনপির নির্বাচনী ইশতেহার, নতুনধারা সৃষ্টির অঙ্গীকার

প্রকাশিত: ০৯:১৪ , ০৭ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:৪২ , ০৭ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আন্দোলনের পাশাপাশি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিও সমানতালে এগিয়ে নিচ্ছে বিএনপি। সরকার, সংসদ, রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, কৃষি ও পররাষ্ট্রনীতিসহ প্রতিটি বিভাগে নতুনধারা সৃষ্টির অঙ্গীকার নিয়ে তৈরি হচ্ছে নির্বাচনী ইশতেহার। যা চূড়ান্ত পর্যায়ে বলে জানালেন দলটির সিনিয়র নেতারা। ভিশন-টুয়েন্টি থার্টি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে দেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করতে বিশেষ কর্মপরিকল্পনার চমক থাকছে ইশতেহারে।

আসন্ন একাদশ সংসদ নির্বাচনের সময় এগিয়ে আসায় উত্তাপ ছড়াচ্ছে দেশের রাজনীতিতে। মামলা-মোকদ্দমায় ব্যস্ত বিএনপি’ও বসে নেই। খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনের পাশাপাশি নির্বাচন নিয়েও সমানতালে প্রস্তুতি চালাচ্ছে দলটি। এজন্য ভেতরে ভেতরে নির্বাচনী ইশতেহার তৈরির কাজটিও সেরে রাখছেন নীতি নির্ধারকরা। মূলত বিএনপি’র ভিশন-টুয়েন্টি থার্টিকে সামনে রেখেই ইশতেহার তৈরির কাজ চলছে বলে জানালেন সিনিয়র নেতারা।

বিএনপির সূত্রগুলো জানায়- একযুগ ক্ষমতার বাইরে থাকায় আগামী নির্বাচনে নিজেদের দিকে সমর্থন ও সহানূভূতি বাড়াতে বিশেষ কিছু কর্মপরিকল্পনা থাকছে ইশতেহারে। সব শ্রেনীর মানুষের কথা যেমন বিবেচনায় থাকছে, তেমনি তরুণ ও যুব সমাজকেও গুরুত্ব দেয়া হচ্ছে ইশতেহারে।

ক্ষমতায় গেলে প্রশাসনে আমূল পরিবর্তন আনার প্রত্যয়, ২. সুশাসন, সুনীতি ও সু-সরকারের সমন্বয় এবং বৃহত্তর জনগনের সম্মিলনে ‘ইনক্লুসিভ সোসাইটি’ গড়ার অঙ্গীকার, ৩. মেধার পরিপূর্ন ব্যবহারে চাকরিতে কোটা পদ্ধতি কমিয়ে আনা, ৪. প্রশাসন ও বিচার বিভাগে দলীয়করনের বদলে মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতাকে অগ্রাধিকার, ৫. শিক্ষা ও কৃষি খাতে যুগোপযোগী সংস্কারের মাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন, ৬. বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থা, ৭. ক্রীড়াক্ষেত্রের উন্নোয়ন; গুরুত্ব পাচ্ছে খেলোয়ারদের আর্থিক বিষয়টি, ৮ নিরাপদ সড়কের দাবিতেও থাকছে কর্মপরিকল্পনা, ৯. প্রতিহিংসা ও প্রতিশোধের রাজনীতির বিপরীতে ভবিষ্যৎমুখী নতুন ধারার রাজনৈতিক সংস্কৃতি প্রতিষ্ঠা, ১০. দুর্নীতির সাথে আপোস নয়; এর রাশ টেনে ধরতে পদ্ধতিগত ও আইনের সংস্কার; স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত, ১১. বিচার বিভাগের কার্যকর স্বাধীনতা ও নিরপেক্ষতা প্রতিষ্ঠা করে জনগণের জন্য ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা।

বিএনপি নেতারা বলছেন, ভিশন-টুয়েন্টি থার্টি ছাড়াও গেল ২০০১ ও ২০০৮ সালের ইশতেহারের গুরুত্বপূর্ণ বিষয়গুলো দেখা হচ্ছে। সেখান থেকেও সংশ্লিষ্ট কিছু বিষয়ও উঠে আসবে ইশতেহারে। জাতীয় ঐক্য, খালেদা জিয়ার মুক্তির ইস্যুটি চূড়ান্ত করে তফসিল ঘোষণার পর সময়মতো তা জাতির সামনে তুলে ধরার কথা জানান নীতি নির্ধারকরা।

 

এই বিভাগের আরো খবর

তৃতীয় দিনের মত চলছে সংরক্ষিত মহিলা আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি

নিজস্ব প্রতিবেদক: বিপুল উৎসাহ উদ্দীপনায় তৃতীয় দিনের মত চলছে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি।...

বেতন-ভাতা বাড়ানো হয়েছে, দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা অনেক বাড়ানো হয়েছে, তাই দুর্নীতি করলে কঠোর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is