ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

জেরুজালেম থেকে আবার তেল আবিবে ফিলছে প্যারাগুয়ের দূতাবাস

প্রকাশিত: ০৫:৫৬ , ০৬ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:৫৬ , ০৬ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকান দেশ প্যারাগুয়ে জেরুজালেম থেকে তেল আবিবে দূতাবাস সরিয়ে নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ইতোমধ্যে দেশটিতে প্যারগুয়ের দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছেন এবং জানিয়েছেন এই ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ওপর প্রভাব ফেলবে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, বুধবার প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী লুইস আলবার্তো ক্যাস্তিগলিওনি রাজধানী আসানসিওনে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন। 

লুইস আলবার্তো বলেন, মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর, স্বচ্ছ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে ক্রমবর্ধমান আঞ্চলিক কূটনৈতিক প্রচেষ্টা চলছে প্যারাগুয়ে তাতে অবদান রাখতে চায়। শিগগিরই লাতিন আমেরিকার দেশটির দূতাবাস তেল আবিবে ফিরিয়ে নেওয়া হবে বলে জানান তিনি।

গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়াও হয়। এ নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদের ঝড়  ওঠে। 

বেশিরভাগ দেশই তাদের দূতাবাস তেল আবিবেই রেখে দিয়েছে। তবে প্যারাগুয়ে প্রথমে দূতাবাস  জেরুজালেমে নিয়ে গেলেও পরে আবার তেল আবিবে ফিরিয়ে এনেছে। নতুন প্রেসিডেন্ট মানিও আবদোকামস এই সিদ্ধান্ত নেন। আর এতেই চটেছেন নেতানিয়াহু। নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, এতে করে দুই দেশের সম্পর্কের অবনতি হবে।

এই বিভাগের আরো খবর

গাঁটছড়া বাঁধলেন দিপীকা-রনবীর

ইন্টারন্যাশনাল ডেস্ক: গাঁটছড়া বাঁধলেন বলিউড হার্টথ্রব দিপীকা পাড়–কোন ও সুপারস্টার রনবীর সিং। ইতালির লেক কোমোতে বুধবার কন্নড় রীতিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is