ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

ডি.লিট উপাধিতে ভূষিত হচ্ছেন সৌমিত্র

প্রকাশিত: ০৪:৪৬ , ০৬ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৪:৪৬ , ০৬ সেপ্টেম্বর ২০১৮

বিনোদন ডেস্ক: বর্ষিয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে ডি.লিট উপাধিতে ভূষিত করতে চলেছে কলকাতা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ১১ সেপ্টেম্বর তাঁকে এই সম্মান দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, গুণী এই অভিনেতা সম্মাননাটি নিতে আগ্রহ প্রকাশ করেছেন। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে ডি.লিট দেওয়া হবে তাকে। ওই অনুষ্ঠানে পিএইচডি স্কলারদেরও সম্মান জানানো হবে।

বাংলা ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবদানের কথা মাথায় রেখেই তাঁকে এই সম্মান জানানো হচ্ছে। সত্যজিৎ রায়ের সময় থেকে বাংলা সিনেমার দর্শককে একের পর এক ভাল ছবির উপহার দিয়ে আসছেন সৌমিত্র। সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অশনি সংকেত’, ‘ঘরে বাইরে’, ‘অপুর সংসার’, ‘চারুলতা’র মতো ছবি যেমন করেছেন, অন্য পরিচালকদের ছবিতেও অভিনয় করেছেন তিনি। তার প্রমাণ ‘নিশিযাপন’, ‘বাঘিনী’, ‘তিন ভুবনের পারে’র মতো সুপারহিট ছবি। অভিনয়ের পাশাপাশি থিয়েটার অভিনেতা ও কণ্ঠশিল্পী হিসেবেও তিনি বিখ্যাত।

অভিনয় জীবনে মোট তিনবার ভারতীয় জাতীয় পুরস্কার পেয়েছেন সৌমিত্র। ১৯৯১ সালে ‘অন্তর্ধান’ ছবির জন্য তিনি স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পান। ২০০০ সালে ‘দেখা’ ছবির জন্যও পান স্পেশাল জুরি অ্যাওয়ার্ড। ২০০৭ সালে আবারও সেরা অভিনেতা হিসেবে ‘পদক্ষেপ’ ছবির জন্য জাতীয় পুরস্কার পান। 

এছাড়া ২০০৪ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। ২০১২ সালে তিনি পান ভারতীয় চলচ্চিত্র জগতের সবচেয়ে বড় সম্মান দাদাসাহেব ফালকে। শুধু দেশে নয়। বিদেশেও বহুবার সম্মানিত হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ২০১৭ সালে ফ্রান্স সরকার তাঁকে সর্বোচ্চ নাগরিক সম্মান ‘লিজিওন অফ অনার’ এ ভূষিত করে।

এই বিভাগের আরো খবর

আবারও সংসার ভাঙ্গছে শ্রাবন্তীর?

বিনোদন ডেস্ক: আবারও ঘর ভাঙ্গছে টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চট্যোপাধ্যায়ের।  দুজনের সম্মতিতেই ডিভোর্সের মামলা ফাইল করতে কলকাতার আলিপুর...

‘শিল্পাঙ্গনে’ ইফফাত আরা দেওয়ানের একক চিত্রপ্রদর্শনী শুরু

বিনোদন প্রতিবেদক : সমকালীন চিত্রশালা ‘শিল্পাঙ্গনে’ শিল্পী ইফফাত আরা দেওয়ানের একক চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে। এর শিরোনাম দেয়া হয়েছে...

মধুচন্দ্রিমা শেষে ঘরে ফিরলেন প্রিয়াঙ্কা-নিক দম্পতি

বিনোদন ডেস্ক:  লম্বা মধুচন্দ্রিমা শেষ করে ঘরে ফিরেছেন বলিউড সুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া ও মার্কিন গায়ক নিক জোনাস। দীর্ঘদিন পর ঘরে ফেরার এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is