ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

কোম্পানিগুলোর হস্তক্ষেপে তামাক নিয়ন্ত্রণ বাঁধাগ্রস্ত

প্রকাশিত: ০৭:৩৪ , ০৫ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৭:৩৪ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : তামাক কোম্পানিগুলোর হস্তক্ষেপের কারণে দেশে তামাক নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এই তালিকায় বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান নবম। সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা ‘প্রজ্ঞা’র গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। এসময়, তামাক নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়নের তাগিদ বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে অংশ নিয়ে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে কাজ করছে সরকার।

বহুজাতিক তামাক কোম্পানি বৃটিশ আমেরিকান টোবাকোর পরিচালনা পর্ষদের ৬জনই সরকারী কর্মকর্তা। এধরণের প্রতিষ্ঠানগুলোর হস্তক্ষেপের কারণে দেশে তামাক নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আর বিশ্বের ১০ দেশের মধ্যে তামাক কোম্পানির হস্তক্ষেপের বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বোচ্চ।

তামাক কোম্পানির হস্তক্ষেপের কারণে গত একদশকেও তামাক নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ন করা যায়নি। এমনকি, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমও বিঘিœত হচ্ছে।

২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে কাজ করছে সরকার। এজন্য অন্য দেশগুলোর সাথে সমন্বয় করে সিগারেটের দাম বাড়ানো হবে বলে জানান পরিকল্পনা মন্ত্রী।

সেইসাথে ব্যাপকভাবে তামাক বিরোধী প্রচারণার মধ্যদিয়ে জনসচেতনতা বাড়ানোরও তাগিদ দেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে চার প্রার্থীই ব্যবসায়ী

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে ৫ প্রার্থীর মধ্যে ৪ জন ব্যবসায়ী। স্নাতক বা তাঁর বেশি পড়াশোনা করা প্রার্থীর সংখ্যা...

শহীদ মিনার এলাকার নিরাপত্তায় আইনশৃঙ্খলাবাহিনীর ৬ হাজার সদস্য

নিজস্ব প্রতিবেদক: যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখতে শহীদ মিনার এলাকাতেই র‌্যাব, সোয়াট পুলিশসহ বিভিন্ন বাহিনীর প্রায় ৬ হাজার প্রশিক্ষিত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is