ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

দ্রুত এগিয়ে চলেছে কর্ণফুলী টানেলের নির্মাণ কাজ

প্রকাশিত: ০৬:১১ , ০৫ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৬:১১ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি : দ্রুত এগিয়ে চলেছে চট্টগ্রামে কর্ণফুলী টানেলের নির্মাণ কাজ। নদীর তলদেশে টিউব খননে চীন থেকে আনা বোরিং মেশিন চালুর জন্য প্রকল্পের অদূরেই স্থাপন করা হয়েছে নতুন পাওয়ার সাব স্টেশন। এর মাধ্যমে নিরবিচ্ছিন্নভাবে প্রয়োজনীয় ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। আর অক্টোবরের শেষ সপ্তাহের মধ্যে টিউব খনন করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চীন থেকে আনা বিশালাকার এসব বোরিং মেশিন দিয়ে কর্ণফুলী নদীর তলদেশে খনন করা হবে ১০ দশমিক ৮ মিটার ব্যাসের দু’টি টিউব। তবে মাটি খননের জন্য এ মেশিন চালাতে উচ্চক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সংযোগের প্রয়োজন। তাই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতেই ২৯ কোটি টাকা ব্যায়ে প্রকল্পের পাশেই স্থাপন করা হয়েছে নতুন পাওয়ার সাব স্টেশন। রোববার এই স্টেশনটির উদ্বোধন করা হয়।

প্রকল্পে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হলেও এই সাবস্টেশন থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে বলে জানান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন।

২০২২ সালে চালু করতে ইতোমধ্যে টানেলের ২৪ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। বোরিং মেশিন চালুর জন্য উচ্চক্ষমতা সম্পন্ন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিঃসন্দেহে নদীর তলদেশে মাটি খননে গতি আনবে বলে আশাবাদী প্রকল্পের উপ-পরিচালক প্রকৌশলী মোহাম্মদ রবিউল ইসলাম।

সংশ্লিষ্টরা জানালেন সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরের শেষ সপ্তাহে শুরু হবে এই টানেলের খনন কাজ।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is