ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের শাহাদাত বার্ষিকী আজ

প্রকাশিত: ০৫:৫১ , ০৫ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:৫১ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

নড়াইল প্রতিনিধি : বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৪৭তম শাহাদাত বার্ষিকী আজ। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে নেয়া হয় নানা আয়োজন। তবে এই বীরের জন্মস্থান নড়াইল সদর উপজেলার মহিষখোলা ‘নূর মোহাম্মদ নগরকে’ আদর্শ গ্রাম হিসেবে গড়ার পরিকল্পনা ও উন্নয়নমূলক কাজ শুরু হলেও দীর্ঘদিন তা থেমে থাকায় হতাশা প্রকাশ করেছেন এলাকাবাসী।

১৯৩৬ সালের ২৬ ফেব্র“য়ারি নড়াইল জেলার মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। ২৩ বছর বয়সে ১৯৫৯ সালের ২৪ মার্চ তিনি তৎকালীন ইস্ট পাকিস্থান রেজিমেন্টে যোগ দেন। মুক্তিযুদ্ধ শুরু হলে দেশের টানে মুক্তিবাহিনীতে যোগ দিয়ে ৮ নং সেক্টরে  যুদ্ধ করেন তিনি। ৭১ সালের এই দিনে যশোর জেলার গোয়ালহাটি গ্রামে সম্মুখ যুদ্ধে সহযোদ্ধাদের জীবন বাঁচাতে গিয়ে তিনি শহীদ হন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।

তার স্মৃতি রক্ষার্থে জন্মস্থান মহিষখোলা গ্রামের নাম রাখা হয় ‘‘নূর মোহাম্মদ নগর”। পরে এটিকে আদর্শ গ্রাম হিসেবে গড়তে নূর মোহাম্মদের নামে স্কুল, কলেজ, গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর নির্মাণ ও তার বসতবাড়ীতে স্মৃতিস্তম্ভসহ নানা পরিকল্পনা ও উন্নয়ন মূলক কাজ শুরু হয়। তবে মাঝপথে থেমে গেছে এসব কাজের গতি। এছাড়া দূর-দূরান্ত থেকে অনেক লোকজন তার বাড়ী দেখতে আসলেও সেখানে কোনও বিশ্রামাগার নেই। সীমানা প্রাচীর না থাকায় এখনো অরক্ষিত আছে বীর শ্রেষ্ঠ’র বাড়ী।

তবে নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী জানিয়েছেন, জাতীয় এই সূর্য সন্তানের স্মৃতি রক্ষায় যেসব উন্নয়ন কাজ শুরু হয়েছিল তা শেষ করা হবে।

এদিকে, ৪৭তম শাহাদাৎ বার্ষিকীতে কোরআনখানী, র‌্যালি, দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is