ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

মোবাইলে ইংরেজি হরফে বাংলা এসএমএস নয়: বিটিআরসি

প্রকাশিত: ০৫:১৫ , ০৫ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:১৫ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ইংরেজি হরফে বাংলা এসএমএস গ্রাহকদের না পাঠাতে দেশের মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সম্প্রতি অপারেটরদের নির্বাহী কর্মকর্তাদের বরাবরে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, এসএমএসের মাধ্যমে পাঠানো সকল বাংলা এসএমএস বাংলা হরফ ব্যবহার করে পাঠাতে হবে। কোনোভাবেই ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

এদিকে, কিছু কিছু মোবাইলে বাংলা অক্ষর দেখা যায় না। তাই সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।  

এছাড়া রাত ১২টা থেকে সকাল ছয়টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতেও বলেছে বিটিআরসি।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে সকল গ্রাহককে মোবাইল এসএমএস এর মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতে বলা হয়েছে ওই নির্দেশনায়।

এই বিভাগের আরো খবর

গুগল সার্চে নতুন কমান্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সার্চ ইঞ্জিন গুগল তাদের ব্যবহারকারীরা যেন সহজেই তাদের সার্চ ফলাফলগুলো পেয়ে যায় সে লক্ষ্যে নতুন একটি কমান্ড অনবোর্ড...

কনটাক্ট লিস্ট নিয়ে নিচ্ছে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক গত তিন বছরে আনুমানিক ১৫ লাখ ব্যবহারকারীর ইমেইল ‘কন্টাক্ট লিস্ট’ নিয়ে নেওয়ার কথা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is