ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

তাড়াহুড়ো করে ইভিএম ব্যবহার না করার পরামর্শ সাবেক প্রধান নির্বাচন কমিশনারদের

প্রকাশিত: ০২:৫০ , ০৫ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:৫০ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথা সার্কভুক্ত দেশগুলোর কাছে তুলে ধরলেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। এমনকি সংবিধান অনুযায়ী অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছেন তিনি। আর জাতীয় সংসদের স্পীকারের মতে, স্বাধীন নির্বাচন কমিশনই পারে নির্বাচনী প্রক্রিয়ার প্রত্যেকটি ধাপে বলিষ্ঠ ভূমিকা রাখতে পারে। সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের সংগঠন- ফেমবোসার নবম সম্মেলনে তারা এসব কথা বলেন। তবে, ভোটারদের সচেতনতা ছাড়া তাড়াহুড়ো করে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন দেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনাররা।
সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের সংগঠন ‘দ্য ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া- ফেমবোসা। সংগঠনটির নবম সম্মেলনে বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা এবং আফগানিস্তানের প্রধান নির্বাচন কমিশনারদের পাশাপাশি যোগ দেন ভারতের নির্বাচন কমিশনার, ভুটানের সচিব এবং মালদ্বীপ ও পাকিস্তানের বাংলাদেশ নিযুক্ত হাইকমিশনার। দুদিনের এ সম্মেলন উদ্বোধন করেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী।
উদ্বোধনী বক্তব্যে সার্কভুক্ত দেশগুলোর উদ্দেশ্যে স্পিকার বলেন, স্বাধীন নির্বাচন কমিশনই পারে একটি দেশের নির্বাচনী প্রক্রিয়ার প্রত্যেকটি ধাপে বলিষ্ঠ ভূমিকা রাখতে।
এর আগে সম্মেলনের শুরুতেই বাংলাদেশের হাতে এক বছরের জন্য দায়িত্বভার তুলে দেন আফগানিস্তানের প্রধান নির্বাচন কমিশনার। সম্মেলনের সার্বিক দিক তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। দেশের জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথাও জানান তিনি।
তবে, সাবেক প্রধান নির্বাচন কমিশনাররা মনে করেন, ভোটারদের সচেতনতা ছাড়া তাড়াহুড়ো করে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না।
এছাড়া নির্বাচনী পরিবেশ তৈরীতে সব পক্ষের দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন সাবেক কমিশনাররা।

এই বিভাগের আরো খবর

‘নিরপেক্ষ নির্বাচনে’ গণমাধ্যমের সহায়তা চাইলো ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক: ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন’ অনুষ্ঠানে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছে বিএনপি-গণফোরামসহ কয়েকটি দলের সমন্বয়ে গঠিত...

পুলিশের গাড়িতে হামলায় প্রমাণ হয় বিএনপি সহিংসতা পরিহার করেনি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি পুলিশের গাড়ির উপর হামলা করে আবারও প্রমাণ করেছে তারা জঙ্গি এবং সহিংসতার পথ পরিহার করেনি। শুক্রবার সকালে ধানমণ্ডির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is