ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

চামচ দিয়ে জেনে নিন কিডনি আর ফুসফুসের সমস্যা

প্রকাশিত: ০৮:৪৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৮:৪৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: শুধু একটা চামচ দিয়ে বোঝা যাবে কিডনি বা ফুসফুসের সমস্যা আছে কিনা? নিজেই পরিক্ষা  করে দেখুন।

দরকার শুধু একটা চামচ! বোঝা যাবে কিডনি বা ফুসফুসে সমস্যা রয়েছে কিনা। সময়ের অভাবে রোগ ক্লিনিকে গিয়েও পরীক্ষা করা হয়ে ওঠে না। কিন্তু এই ঘরোয়া পদ্ধতিতে দেখে নিন, শরীরে এই রোগ আছে কিনা।

পেটের সমস্যা বা ফুসফুসের সমস্যা কোনও বিরল রোগ নয়। তাই এই রোগগুলি অবহেলা করতে করতেই বড় রোগ বাসা বাঁধে শরীরে। সময়ের অভাবে রোগ ক্লিনিকে গিয়েও পরীক্ষা করা হয়ে ওঠে না। কিন্তু ঘরোয়া পদ্ধতিতেই পরীক্ষা করতে পারেন যে, আপনার পেট বা ফুসফুসে সমস্যা রয়েছে কিনা। এমনই জানা গিয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে।

এই পরীক্ষার জন্য প্রয়োজন শুধু একটা চামচ আর একটা স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেট। জিভের মধ্যে এবার সেই চামচটি চেপে ধরুন। দেখুন যাতে আপনার লালা চামচটিতে লাগে। এবারে ওই চামচ প্যাকেটে ভরুন। প্যাকেটটি টেবিল ল্যাম্পের আলোর নীচে বা সূর্যের আলোর নীচে ১ মিনিটের জন্য রেখে দিন।

১ মিনিট পরে যদি দেখেন চামচে কোনও দাগ বা গন্ধ নেই, তা হলে বুঝবেন আপনি ভিতর থেকে সুস্থ। যদি দুর্গন্ধ বেরোয়ে, তাহলে বুঝবেন লিভার বা ফুসফুসের সমস্যা আছে। মিষ্টি গন্ধ বেরলে বুঝবেন ডায়াবেটিস হয়েছে আর ঝাঁঝালো গন্ধ বেরোলে বুঝবেন কিডনির সমস্যা।

হালকা হলুদ এবং সাদা রং দেখা গেলে ধরে নিতে হবে, থাইরয়েডের সমস্যা হয়েছে। হালকা বেগনি রংয়ের দাগ থাকলে বুঝবেন, বুকে সর্দি বসে আছে বা হাই-কোলেস্টেরল এবং কমলা রং বোঝায় কিডনিক সমস্যা।

চামচের এই পরীক্ষার পরে উপরে উলি­খিত কোনও গন্ধ বা রং দেখতে পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এই বিভাগের আরো খবর

শীতকালে গরম পানিতে স্নান স্বাস্থ্যকর না ক্ষতিকর?

ডেস্ক প্রতিবেদন: শীতকাল মানেই অনিয়মিত স্নান। আর স্নান করলেও গরম পানি দিয়ে। অনেকেই মনে করেন ঠান্ডার ভয়ে স্নান না করার চেয়ে গরম পানিতে স্নান...

আমানুল্লাহ কবীরকে শ্রদ্ধা, জামালপুরে দাফন বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: সাংবাদিক আমানুল্লাহ কবীরকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন তার দীর্ঘদিনের সহকর্মী ও শুভাকাঙ্খীরা। সকালে সাড়ে ১১টায় তার মরদেহ...

স্মৃতিশক্তি বাড়ায় নারকেলের পানি

ডেস্ক প্রতিবেদন: যারা হাইপারটেনশনে ভুগছেন তাদের দৈনন্দিন খাদ্যের তালিকায় নারকেলের পানি যোগ করা প্রয়োজন। নারকেলে পটাশিয়ামের মাত্রা বেশি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is