ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

২১ সেপ্টেম্বর হতে পারে পবিত্র আশুরা

প্রকাশিত: ০৮:১৫ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৮:১৫ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ইসলামী বিধান অনুযায়ী ১১ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখা গেলে পরের দিন থেকে ‘মহররম’ মাসের গণনা শুরু হয়। সে অনুযায়ী আগামী ২১ সেপ্টেম্বর পবিত্র আশুরা পালিত হবে।

সোমবার বাংলাদেশ এস্ট্রনোমিক্যাল সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী নয় সেপ্টেম্বর রোববার রাত ১২টা ১ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদ উঠবে। এটি পরদিন সোমবার সন্ধ্যা ছয়টা আট মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে আট ডিগ্রি ওপরে ২৭১ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ৪১ মিনিট পরে সন্ধ্যা ছয়টা ৪৮ মিনিটে অস্ত যাবে। এই সন্ধ্যায় চাঁদের এক ভাগ অংশ আলোকিত থাকলেও বাংলাদেশের আকাশে তা দেখার সম্ভাবনা নেই বললেই চলে।

চাঁদটি পরদিন ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার সন্ধ্যা ছয়টা সাত মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১৮ ডিগ্রি ওপরে ২৬১ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় এক ঘণ্টা ২৪ মিনিট দেশের আকাশে অবস্থান করে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ২৬৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এ সময়ে চাঁদটির প্রায় চার ভাগ অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৪২ ঘণ্টা ছয় মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ছয়টা ৪৪ মিনিটে।

 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা প্রত্যাবাসন আজ শুরুর কথা

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারে রোহিঙ্গাদের প্রথম ধাপের প্রত্যাবাসন কার্যক্রম আজ থেকে শুরুর কথা রয়েছে। ইতোমধ্যে বাংলাদেশের পক্ষ থেকে সব...

মহাজোটে আসতে চায় বিকল্পধারা

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ে সম্ভাব্য প্রার্থীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিকল্পধারা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is