ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

রয়টার্সের দুই সাংবাদিকের কারাদণ্ডে নীরব কেন সু চি?

প্রকাশিত: ০৫:০৪ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:০৪ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেওয়ার ঘটনায় যখন বিশ্বব্যাপী সমালোচনার ঝড়, সেখানে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি কেন নীরব রয়েছেন? এই নীরবতার ব্যাখ্যা দিয়েছেন দেশটির তথ্য উপমন্ত্রী অং হ্লা তুন। এএফপিকে বলেন, বিচারব্যবস্থার সমালোচনা করা আদালত অবমাননার শামিল। সু চি নিশ্চয়ই এমনটা করবেন না। অং হ্লা তুন নিজেও রয়টার্সের সাবেক সাংবাদিক।

রাখাইনে রোহিঙ্গা গণহত্যা, নির্যাতনের খবর প্রকাশ করায় রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের আদালত। ইয়াঙ্গুনের নর্দান ডিস্ট্রিক্ট আদালত গতকাল সোমবার সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে ওওর (২৮) বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন। তবে গ্রেপ্তারের পর থেকেই ওই দুই সাংবাদিক তাঁদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

এই রায়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রয়টার্স। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, হিউম্যান রাইটস ওয়াচসহ বৈশ্বিক, আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠনগুলো এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ এই রায়ে ক্ষোভ ও গভীর হতাশা প্রকাশ করেছে। সু চি’র এমন নীরবতায় দেশটির সাবেক আইনজীবীরাও উদ্বেগ প্রকাশ করেছেন।

অথচ এই সু চিই একসময় সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কথা বলেছেন। মিয়ানমারে সামরিক সরকারের সময় তিনি যখন গৃহবন্দী ছিলেন, তখন তাঁর বার্তা বহির্বিশ্বকে বিদেশি সাংবাদিকেরাই ছড়িয়ে দিয়েছেন। তবে সু চির সমর্থকদের ভাষ্য, তাঁর নেতৃত্বে সরকার পরিচালিত হলেও মিয়ানমার সেনাবাহিনীর ওপর সে সরকারের নিয়ন্ত্রণ খুব সীমিত।

এদিকে, অস্ট্রেলিয়ার লওই ইনস্টিটিউটের মিয়ানমার বিশেষজ্ঞ অ্যারন কনেলি বলেন, মিয়ানমার সেনাবাহিনীকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে সু চির ক্ষমতাহীনতার বিষয়ে যে ধারণা রয়েছে, তা ঠিক নয়। তিনি নিজেও রোহিঙ্গাদের নিরাপত্তা ও মর্যাদা নিয়ে চিন্তিত নন।
 

এই বিভাগের আরো খবর

কেনিয়ায় জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে

আন্তর্জাতিক ডেস্ক: কেনিয়ার রাজধানীতে হোটেল কমপ্লেক্সে জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে।  গুরুতর আহত...

আস্থা ভোটে টিকে গেলেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট চুক্তি নিয়ে হাউস অব কমন্সে হারলেও আস্থা ভোটে জয় পেয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। তার পক্ষে ভোট পড়েছে ৩২৫ আর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is