ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

সৌদির কাছে বোমা বিক্রি চুক্তি বাতিল করেছে স্পেন

প্রকাশিত: ০৩:৩৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:৩৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের স্কুলবাসে সৌদি বিমান হামলায় বহু শিশু নিহতের ঘটনার জের ধরে রিয়াদের কাছে অত্যাধুনিক ৪০০ বোমা বিক্রির পরিকল্পনা বাতিল করেছে স্পেন। ৯২ লাখ ডলার মূল্যের এসব বোমা কিনতে চেয়েছিল সৌদি সরকার। ইতোমধ্যে এ অর্থ পরিশোধও করা হয়েছিল।

স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইয়েমেনের নিরপরাধ বেসামরিক নাগরিকদের ওপর এই বোমা ব্যবহৃত হতে পারে বলে আশঙ্কা থাকায় বিক্রি চুক্তি বাতিল করা হয়েছে। এছাড়া সৌদি আরবের পক্ষ থেকে বোমা কেনা বাবদ যে ৯২ লাখ ডলার দেওয়া হয়েছিল তা শিগগিরই রিয়াদকে ফিরিয়ে দেওয়া হবে।

স্পেনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী পেদ্রো মোরেনেস এওলেত সৌদি আরবের সঙ্গে অস্ত্র বিক্রির ওই চুক্তি করেছিলেন। কিন্তু সম্প্রতি ইয়েমেনে সৌদি আরবের একটি বিমান হামলায় ৪০ শিশুসহ ৫১ বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার পর স্পেনের বর্তমান প্রতিরক্ষামন্ত্রী মার্গারিতা রোবেলস চুক্তিটি বাতিল করে দেন। তিনি সৌদি আরবের সঙ্গে আরও কিছু সমরাস্ত্র চুক্তি পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সৌদি আরবের কাছে সমরাস্ত্র বিক্রির দিক দিয়ে স্পেন বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। সম্প্রতি দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান নাভান্তিয়া রিয়াদের কাছে ১৮০ কোটি ডলার মূল্যের পাঁচটি ছোট যুদ্ধজাহাজ বিক্রির চুক্তি করেছে। গত এপ্রিলে দুদেশের প্রতিরক্ষামন্ত্রীরা এ চুক্তি সই করেন। স্পেনের প্রতিরক্ষামন্ত্রীর ভাষ্য অনুযায়ী এই চুক্তিটিও পুনর্বিবেচনা করছে স্পেন।

এই বিভাগের আরো খবর

জাতিসংঘ অধিবেশনে প্রথম শিশু

আন্তর্জাতিক ডেস্ক: তিন মাস বয়সী কন্যাশিশুকে সঙ্গে নিয়ে জাতিসংঘ অধিবেশনে যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। আর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is