ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

ডাকসু নির্বাচন অনুষ্ঠানে ব্যবস্থা না নেওয়ায় ভিসিসহ তিনজনকে নোটিশ

প্রকাশিত: ০২:৫৬ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:৫৭ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় বিশ্ববিদ্যালটির ভিসি ড. মো: আক্তারুজ্জামানসহ তিনজনকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

ডাকসু নির্বাচন নিয়ে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ মঙ্গলবার ডাকযোগে এই নোটিশ পাঠান।

ভিসি ছাড়া নোটিশভুক্ত অন্য দুজন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও ট্রেজারার ড. কামাল উদ্দিন।

এ নোটিশে বলা হয়, আগামী সাতদিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ না করলে নোটিশপ্রাপ্ত তিনজনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে।

এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি ডাকসু নির্বাচন ছয় মাসের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দেন হাইকোর্ট। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ আদেশ বাস্তবায়নের জন্য বলা হয়।

এছাড়া ডাকসু নির্বাচনের সময় আইনশৃংখলা নিয়ন্ত্রণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন আদালত।

কিন্তু ওই নির্দেশনা অনুসারে ঢাবি কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত অবমাননার নোটিশ পাঠান আইন আইনজীবী মনজিল মোরসেদ।

উল্লেখ্য, ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেয়ায় ওই বছরই ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়।

রিট আবেদনে বলা হয়, ১৯৯৮ সালের ২৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আজাদ চৌধুরীর সভাপতিত্বে এক সভায় সিদ্ধান্ত নেয়া হয়, ডাকসু নির্বাচনের পর এর সময়সীমা হবে এক বছর। পরে তিন মাস নির্বাচন না হলে বিদ্যমান কমিটি কাজ চালিয়ে যেতে পারবে। এ সিদ্ধান্তের পর ডাকসু ভেঙে দেওয়া হয়।

এই বিভাগের আরো খবর

ডাকসু নির্বাচনে সরগরম ক্যাম্পাস, ৯ বছর পর মধুর ক্যান্টিনে ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ধীরে ধীরে সরগরম হয়ে উঠছে ক্যাম্পাস। দীর্ঘ নয়...

মুখরিত অমর একুশে গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক: বই প্রেমীদের পদচারণায় মুখরিত অমর একুশে গ্রন্থমেলা। ছুটির দিনের সকালে শিশুপ্রহরে মেলা প্রাঙ্গণ ভরে ওঠে কচিকাঁচাদের...

কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক : কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is