ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

ইদলিবে হামলার প্রতিবাদে সিরিয়াকে ট্রাম্পের সতর্ক বার্তা

প্রকাশিত: ১১:৫৪ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১১:৫৪ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ইদলিব প্রদেশে বেপরোয়া হামলার প্রতিবাদে দেশটির সরকার এবং এর মিত্র রাশিয়া ও ইরানের জোটকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক ট্যুইট বার্তায় তিনি বলেছেন, ‘এই গুরুতর মানবিক ভুলের’ কারণে হাজারো মানুষ মারা যেতে পারে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও গতকাল সতর্ক করেছে, সিরিয়া সরকার বা তার মিত্ররা কোনো ধরনের রাসায়নিক হামলা চালালে ওয়াশিংটন এর জবাব দেবে।

সিরিয়ার বেশির ভাগ অংশের নিয়ন্ত্রণ হারানোর পর এখন ইদলিবই বিদ্রোহীদের একমাত্র ঘাঁটি। এই ঘাঁটি গুঁড়িয়ে দিতে সিরিয়ার সরকারি বাহিনী বড় ধরনের আগ্রাসী অভিযান চালাতে প্রস্তুতি নিচ্ছে।

জাতিসংঘের হিসেবে আল-নুসরা ও আল-কায়েদার প্রায় ১০ হাজার জঙ্গি ইদলিব দখল করে রেখেছে। 

ট্রাম্পের আগে জাতিসংঘও এ বিষয়ে সিরিয়া ও তার মিত্র রাষ্ট্রগুলোকে সতর্ক করেছে। জাতিসংঘ বলছে, এ ধরনের হামলা হাজারো সাধারণ মানুষের জন্য বিপজ্জনক পরিণতি বয়ে নিয়ে আসবে।

জাতিসংঘে থাকা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিক্কি হেলেই ট্যুইট করে বলেছেন, ‘ইদলিবে আসাদ, রাশিয়া এবং ইরানের দিকে সবার নজর।’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেছেন, সাধারণ মানুষকে মানব বর্ম হিসেবে ব্যবহার করার অভিযোগে ইদলিব থেকে ‘সন্ত্রাসী’দের অবশ্যই মুছে দেওয়া হবে। সার্গেইয়ের সঙ্গে সুর মিলিয়েছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীমন্ত্রী ওয়ালিদ মুয়ালেমও। তিনি কলেন, বিদ্রোহীরা ইদলিবে রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে, যাতে এ হামলার দায় সরকারের ঘাড়ে চাপে এবং যুক্তরাষ্ট্রও পাল্টা আঘাত হানার অছিলা পায়।

সিরিয়ায় জাতিসংঘের প্রতিনিধি স্তাফান দা মিসতুরাও সতর্ক করে দিয়ে বলেছেন, সরকার যদি ইদলিবে হামলা চালায়, তাহলে তা ‘ভয়ংকর ঝড়ে’ রূপ নেবে। তিনি সেখানকার সাধারণ মানুষকে সরিয়ে সিরিয়ার অন্যত্র নিতে মানবিক করিডর তৈরির আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন, জঙ্গিদের অবশ্যই নির্মূল করতে হবে। কিন্তু তা অবশ্যই হাজারো সাধারণ মানুষের জীবনের বিনিময়ে নয়।

উল্লেখ্য, সাত বছরের বেশি সময় ধরে সিরিয়ায় চলা গৃহযুদ্ধে চার লাখের বেশি মানুষ নিহত ও নিখোঁজ হয়েছে। দেশটির অর্ধেকেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এই বিভাগের আরো খবর

গাঁটছড়া বাঁধলেন দিপীকা-রনবীর

ইন্টারন্যাশনাল ডেস্ক: গাঁটছড়া বাঁধলেন বলিউড হার্টথ্রব দিপীকা পাড়–কোন ও সুপারস্টার রনবীর সিং। ইতালির লেক কোমোতে বুধবার কন্নড় রীতিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is