ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

আজ থেকে শুরু বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম; সম্প্রচারিত হবে সাফ চ্যাম্পিয়নশিপ

প্রকাশিত: ১০:০৯ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:০৯ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শুরু হচ্ছে দেশের প্রথম কৃত্রিম ভূ-উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার। বিকেলে, সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচারের মাধ্যমে প্রথমবারের মত আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে এই স্যাটেলাইটের। কার্যক্রম সফল হলে অক্টোবরের শেষ নাগাদ বাণিজ্যিক কার্যক্রমে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।
গেল ১২ মে মহাকাশে জায়গা করে নেয় দেশের প্রথম কৃত্রিম ভূ-উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট -১। এর মাধ্যমে বিশ্বের ৫৭ টি স্যাটেলাইটভুক্ত দেশের তালিকায় নাম লেখায় বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানেভেরাল লঞ্চপ্যাড থেকে মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-নাইন’ রকেট উপগ্রহটিকে পৌছে দেয় মহাকাশে।
সফল স্থাপনের, আজ থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম। বিকেলে শুরু হতে যাওয়া সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন চ্যাম্পিয়ানশীপ সরাসরি সম্প্রচারের মাধ্যমে প্রথমবারের মত আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটলেইট ১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলা গুলো সরাসরি সম্প্রচার করবে।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন-বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে, স্যাটেলাইট কতটা নিখুতভাবে ট্রান্সমিট হতে পারে তা পর্যবেক্ষন করতে এই পরীক্ষামূলক সম্প্রচার শুরু হচ্ছে। সফল হলে অক্টোবরের শেষ নাগাদ বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১।   
নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া এখনো স্যাটেলাইটটির দেখাশোনা করলেও চলতি মাসের শেষ দিকে বাংলাদেশ পূর্ণ নিয়ন্ত্রণে নেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১এর। গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়া ভু-উপগ্রহ কেন্দ্র থেকে এর নিয়ন্ত্রণ করবে বাংলাদেশি প্রকৌশলীরা।

এই বিভাগের আরো খবর

‘নিরপেক্ষ নির্বাচনে’ গণমাধ্যমের সহায়তা চাইলো ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক: ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন’ অনুষ্ঠানে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছে বিএনপি-গণফোরামসহ কয়েকটি দলের সমন্বয়ে গঠিত...

পুলিশের গাড়িতে হামলায় প্রমাণ হয় বিএনপি সহিংসতা পরিহার করেনি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি পুলিশের গাড়ির উপর হামলা করে আবারও প্রমাণ করেছে তারা জঙ্গি এবং সহিংসতার পথ পরিহার করেনি। শুক্রবার সকালে ধানমণ্ডির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is