ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

বিমানের ‘আকাশবীণা’র বাণিজ্যিক যাত্রা শুরু বুধবার

প্রকাশিত: ০৯:৩৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:০৮ , ০৫ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন যুক্ত হওয়া আধুনিক প্রজন্মের উড়োজাহাজ ‘আকাশবীণা’র বাণিজ্যিক যাত্রা শুরু হচ্ছে বুধবার। জ্বালানী সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির এই উড়োজাহাজ দিয়ে অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াতে চায় বিমান। প্রাথমিকভাবে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটে যাত্রী পরিবহন করলেও পর্যায়ক্রমে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকায় ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। বুধবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে, বোয়িং কোম্পানির চতুর্থ প্রজন্মের ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’র বাণিজ্যিক যাত্রার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২০০৮ সালে মার্কিন প্রতিষ্ঠান বোয়িং এর সাথে ১০টি উড়োজাহাজ কেনার চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তারই ধারাবাহিকতায় এ পর্যন্ত বোয়িং এর ছয়টি আধুনিক প্রজন্মের উড়োজাহাজ যুক্ত হয়েছে বিমানবহরে।
সবশেষ গত ১৯ আগস্ট যুক্ত হলো প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ। যার নাম রাখা হয়েছে আকাশবীণা। নভেম্বরে যুক্ত হবে আরো একটি। এরপর আগামী বছর আরো দুটি ড্রিমলাইনার যুক্ত হবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। জ্বালানী সাশ্রয়ী এসব আধুনিক উড়োজাহাজের বহর নিয়ে মুনাফা বাড়াতে চাইছে বিমান।
কোন ধরনের বিরতি ছাড়াই টানা ১৫/১৬ ঘন্টা উড়তে সক্ষম হলেও অক্টোবর পর্যন্ত প্রাথমিকভাবে ঢাকা-সিঙ্গাপুর ও ঢাকা-কুয়ালালামপুর রুটে উড়বে আকাশবীনা। পর্যায়ক্রমে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন রুটে চলবে এই উড়োজাহাজ। আর, সিভিল এভিয়েশন ক্যাটাগরি ওয়ানে উন্নীত হওয়ার পর আমেরিকায় চলাচল করবে বিমানের ড্রিমলাইনার।
আধুনিক প্রজন্মের উড়োজাহাজ- আকাশবীণায় রয়েছে যাত্রীসেবার নানান অনুষঙ্গ। ড্রিমলাইনারে ভ্রমণের মধ্য দিয়ে যাত্রীদের আস্থা, স্বাচ্ছন্দ্য ও নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে চায় বিমান।

এই বিভাগের আরো খবর

গাজীপুরে স্ত্রীকে ছুরিকাঘাত করে স্বামীর আত্মহত্যা 

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে স্ত্রীকে ছুরিকাঘাত করে আত্মহত্যা করেছে স্বামী। আজ শনিবার সকালে পৌর এলাকার দারগারচালা গ্রামে এ...

আইনগত অনুমোদন পেলেই নির্বাচনে ইভিএম ব্যবহার হবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক: আইনগত অনুমোদন পেলেই আগামী সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is