ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

মহানায়ক উত্তম কুমারের জন্মদিন দু’বাংলায় পালিত

প্রকাশিত: ১০:৩৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:৩৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৮

বিনোদন ডেস্ক: মহানায়ক উত্তম কুমারের জন্মদিন আজ। নন্দিত এই তারকা শিল্পীর অভিনয়ে মুগ্ধ হননি এমন বাঙালি খুঁজে পাওয়া ভার। সুচিত্রা সেনের সাথে জুটি বেঁধে বাংলা চলচ্চিত্রকে ভিন্ন এক মাত্রায় নিয়ে গেছেন এই অভিনেতা। ১৯৮০ সালে উত্তম কুমারের মহাপ্রয়াণ ঘটলেও অভিনয়গুণে বাঙালির হৃদয়ে আজো অমর হয়ে আছেন। জন্মদিনে মহানায়ককে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন ভক্তরা।

বিস্ময়ের অন্য নাম উত্তম কুমার, অভিনয়ের জাদুকর! উপহার দিয়েছেন বহু কালজয়ী চলচ্চিত্র। পেয়েছেন মহানায়ক উপাধি। মহানায়ককে ঘিরে যে মোহ   বিস্তার, যে গুঞ্জরণ, যে কৌতূহল ভক্তদের মধ্যে তৈরি হয়েছিল তা আজো ভাস্বর।  

আসল নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। জন্ম ১৯২৬ সালের ৩ সেপ্টেম্বরে, কলকাতার আহিরিটোলা স্ট্রিটে। প্রথম অভিনীত ছবি ‘মায়াডোর’। তবে, তার মুক্তি পাওয়া প্রথম ছবি ‘দৃষ্টিদান’। সেটি ১৯৪৮ সালের ঘটনা। তখনো নায়ক হয়ে ওঠেননি তিনি। ১৯৪৯ সালে ‘কামনা’ ছবিতে প্রথম কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন উত্তম কুমার।

সাফল্য ধরা দেয় আরো পরে, ১৯৫৪ সালে ‘অগ্নিপরীক্ষা’ ছবি দিয়ে। আর সেই ছবিতে নায়িকা ছিলেন সুচিত্রা সেন। যাত্রা শুরু হলো বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় জুটি ‘উত্তম-সুচিত্রা’র। দু’জনে অভিনয় করেছেন ‘সাড়ে চুয়াত্তর’, ‘পথে হলো দেরী’, ‘শিল্পী’, ‘সাগরিকা’, ‘হারানো সুর’, ‘সপ্তপদী’সহ অনেকগুলো ছবিতে। যে সব চলচ্চিত্র আজও বাঙালির খুব ভালোলাগার।    

মহানায়ককে ঘিরে যে মুগ্ধতা তা আজো কাটিয়ে উঠতে পারেননি উত্তম ভক্তরা। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা ছড়িয়ে পড়েছে। তাইতো আজো নানা আয়োজনে দুই বাংলায় পালিত হচ্ছে মহানায়কের জন্মদিন।

 

এই বিভাগের আরো খবর

ভারতীয় সংবাদমাধ্যমে সানি লিওনির সঙ্গে নায়লা নাঈমের তুলনা

বিনোদন ডেস্ক: বাংলাদেশে নাকি সানি লিওনির খোঁজ পেয়েছে ভারতের একটি সংবাদমাধ্যম। শুধু তাই নয়, এক মিনিট ১৭ সেকেন্ডের প্রকাশিত এক ভিডিওতে নায়লা...

মা হতে চলেছেন আনুশকা

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা মা হতে চলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে আনুশকার অন্তঃসত্ত্বা হওয়ার খবর। যদিও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is