ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

একাত্তরের জননীখ্যাত মুক্তিযোদ্ধা রমা চৌধুরী সমাহিত

প্রকাশিত: ১০:০২ , ০৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:০২ , ০৩ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: সর্বস্তরের মানুষের শ্রদ্ধা- ভালোবাসায় সিক্ত হলেন একাত্তরের জননীখ্যাত মুক্তিযোদ্ধা রমা চৌধুরী। সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে তার মরদেহে শ্রদ্ধা জানায় বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ। সেখানে তাকে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়। পরে নিজ গ্রাম বোয়ালখালীতে সমাহিত করা হয় রমা চৌধুরীকে। ভোরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একাত্তরের এই যোদ্ধা। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধে সব হারানোর মধ্য দিয়ে যে সংগ্রাম রমা চৌধুরী শুরু করেন, তা চলেছে আমৃত্যু। তার শিক্ষকতা কিংবা বিভিন্ন লেখনীতে বারবার উঠে এসেছে সেই সংগ্রাম আর হার না মানা লড়াইয়ের কথা।

রমা চৌধুরীর জন্ম ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালীর পোপাদিয়া গ্রামে। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর দীর্ঘ ১৬ বছর বিভিন্ন বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেছেন তিনি। লেখিকা হিসেবেও যথেষ্ট খ্যাতি পেয়েছেন রমা চৌধুরী। ‘একাত্তরের জননী’সহ লিখেছেন ১৮টি বই।

একাত্তরের এই যোদ্ধা শেষ সময়ে এসে লড়েছেন মৃত্যুর সাথেও। সোমবার ভোরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। সকালে রমা চৌধুরীর মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য নেয়া হয় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে। সেখানে তাকে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়। শ্রদ্ধা জানাতে আসা বিশিষ্টজনেরা বললেন, রমা চৌধুরীর চলে যাওয়া দেশের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি।

এসময়, তার স্মৃতি রক্ষার্থে ও শেষ ইচ্ছা অনুযায়ী অনাথ আশ্রম নির্মাণে সরকারের সহায়তা চান রমা চৌধুরীর ছেলে জওহরলাল চৌধুরী।

পরে শহরের চেরাগী পাহাড় এলাকার বাসায় নিয়ে যাওয়া হয় তার মরদেহ।

এরপর রমাচৌধুরীর মরদেহ নেয়া হয় নিজ গ্রাম বোয়ালখালীর পোপাদিয়াতে। সেখানেই মুক্তিযোদ্ধা-লেখিকাকে সমাহিত করা হয়।

 

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is