ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

রাজনৈতিক দলগুলো চাইলে ইভিএম ব্যবহার হবে : সিইসি

প্রকাশিত: ০৭:১১ , ০৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:৩৮ , ০৪ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলের সমর্থন, নিজেদের সক্ষমতা, সংশ্লিষ্টদের প্রশিক্ষণ আর আইন কার্যকরের ওপরই ইভিএম ব্যবহার নির্ভর করছে বলে জানালেন প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা। সকালে ইভিএম ব্যবহার-সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে সিইসি এসব কথা বলেন। তিনি বলেন, নতুন পদ্ধতি নিয়ে উৎকন্ঠা থাকবে। তবে সকলকে আস্থা রাখার পরামর্শ দেন সিইসি। এদিকে, আরপিও সংশোধনীর খসড়া আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন- ইভিএম এ নির্বাচনী কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে ৫ম বারের  মতো ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে নির্বাচন কমিশন। সোমবার এ কর্মশালার উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। স্বাগত বক্তব্যে তিনি নির্বাচনে ইভিএম ব্যবহারের সফলতা তুলে ধরেন।

এ প্রযুক্তির ব্যবহার নিয়ে উৎকন্ঠিত না হয়ে নির্বাচন কমিশনের উপর আস্থা রাখার পরামর্শ দিয়ে সিইসি বলেন, ইসি’র সক্ষমতা, কর্মকর্তাদের প্রশিক্ষণ, আইন ও রাজনৈতিক দলগুলোর সমর্থন এবং সব মহলে গ্রহণযোগ্যতা পেলেই জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে।

কতগুলো এবং কোন কোন আসনে ইভিএম ব্যবহার করা হবে সে ব্যাপারে কমিশন এখনো কোন সংখ্যা নির্ধারণ করেনি। সিইসি জানিয়েছেন, সংশোধিত আরপিও সংসদে পাসের পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

ইভিএম ক্রয় নিয়ে বিভিন্ন মহলের মন্তব্যকে ইতিবাচক হিসেবেই দেখছেন সিইসি। এদিকে, গণপ্রতিনিধিত্ব আদেশের সংশোধিত খসড়া আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছে নির্বাচন কমিশন।

 

এই বিভাগের আরো খবর

পুলিশের গাড়িতে হামলায় প্রমাণ হয় বিএনপি সহিংসতা পরিহার করেনি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি পুলিশের গাড়ির উপর হামলা করে আবারও প্রমাণ করেছে তারা জঙ্গি এবং সহিংসতার পথ পরিহার করেনি। শুক্রবার সকালে ধানমণ্ডির...

সরকারি অনুষ্ঠানে উপস্থিতি: প্রধানমন্ত্রীতে অনাপত্তি, অর্থমন্ত্রীতে আপত্তি ইসির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতি বিষয়ে অবহিত করা হলে অনাপত্তি জানিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is