ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

বীরাঙ্গনা রমা চৌধুরী আর নেই

প্রকাশিত: ১০:০৪ , ০৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:০৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি : না ফেরার দেশে চলে গেলেন একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। রমা চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামসহ দেশজুড়ে নেমে এসেছে শোকের ছায়া।

আজীবন সংগ্রামী এক লেখিকার নাম রমা চৌধুরী। মহান মুক্তিযুদ্ধে নিজের নিদারুণ কষ্টের কথা লিখেছেন ‘একাত্তরের জননী’ গ্রন্থে। তিনি ছিলেন জীবন সংগ্রামে আপোষহীন এক নারী।

রমা চৌধুরীর জন্ম ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালীর পোপাদিয়া গ্রামে। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর হাতে শারীরিক নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি। পুড়িয়ে দেয়া হয় তার ঘর-বাড়িসহ সব সম্পত্তি। তবুও জীবনযুদ্ধে হার মানেননি তিনি। শুরু করেন নতুনভাবে পথচলা। লেখিকা হিসেবেও যথেষ্ট খ্যাতি পেয়েছেন রমা চৌধুরী। এ পর্যন্ত ১৮টি বই লিখেছেন তিনি।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ নানা শারীরিক জটিলতা নিয়ে গত ১৫ জানুয়ারি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন রমা চৌধুরী। রোববার সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি হলে রাতে তাঁকে লাইফ সাপোর্ট দেয়া হয়। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

 

এই বিভাগের আরো খবর

আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেবে না: ওবায়দুল কাদের  

রাজবাড়ী প্রতিনিধি: বিএনপির জনসভাকে কেন্দ্র করে কোনো পাল্টাপাল্টি কর্মসূচি আওয়ামী লীগ দেবে না বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক...

সাতক্ষীরায় কলেজছাত্র হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় এক কলেজছাত্রকে হত্যার দায়ে চারজনকে ফাঁসির রায় দিয়েছে আদালত। বুধবার সাতক্ষীরার জেলা ও দায়রা জজ সাদিকুল...

বগুড়ায় ট্রাক খাদে পড়ে নিহত ২ 

বগুড়া প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলায় সেতুর রেলিং ভেঙে ট্রাক খাদে পড়ে দুই যাত্রী নিহত হয়েছেন। বুধবার বেলা পৌনে ১২টার দিকে উপজেলার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is