ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

জন্মষ্টমীতে দেশজুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা

প্রকাশিত: ১০:২২ , ০২ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:২২ , ০২ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ সারাদেশে উপদাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী। সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হয় গীতাযজ্ঞ। সকল অনাচার দূর করে দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করেন ভক্তরা। এরপর বিকেলে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শ্রীকৃষ্ণ অবতারের নানান রুপে সেজে আনন্দ র‌্যালিতে অংশ নেন ভক্তরা।

শাস্ত্রমতে,ভগবান শ্রীকৃষন জন্ম গ্রহন করেছিলেন, ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে। মথুরার রাজা কংসের কারাগারে মাতা দেবকী’র কোল আলো করে আসেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। পিতার নাম বাসুদেব। ঐশী শক্তিতে বলিয়ান শ্রীকৃষ্ণের আগমনের পর ধরাধামে দুষ্টের দমন আর শিষ্টের পালন শুরু হয়। আর তাঁর এই জন্মের তিথিকে জন্মষ্টমী হিসেবে পালন করা হয়। সকালে ঢাকেশ্বরী মন্দিরে গীতাযজ্ঞের মধ্যে দিয়ে শুরু হয় মূল আনুষ্ঠানিকতা। চলে দুপুর পর্যন্ত।

পরে দিবসটি উপলক্ষ্যে ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ স¤প্রীতির দেশ। সকল ধর্ম-বর্ণের মানুষ নির্বিঘেœ ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে পারে।

সব-বয়সী মানুষ অংশ নেন এই আনন্দ উৎসবে। শ্রীকৃষ্ণের জন্মের মূল তাৎপর্য তুলে ধরতে ভক্তরা সাজেন নানান রুপে।

তারা মনে করেন, সকল অশুভ শক্তিকে দূর করে শুভ শক্তির প্রতিষ্ঠার প্রেরণা পাওয়া যায় এই আচার-অনুষ্ঠানের মধ্যে।

ঢাকা ছাড়াও সারাদেশে ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপিত হচ্ছে শ্রীকৃষ্ণের জন্মাতিথি। এ উপলক্ষ্যে বিভিন্ন জেলায় বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

 

এই বিভাগের আরো খবর

ঐক্য প্রক্রিয়ার পাঁচমিশালি নেতৃত্বে জনগণের আস্থা নেই: কাদের

নোয়াখালী প্রতিনিধি: জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচমিশালি নেতৃত্বে জনগণের আস্থা নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক...

অর্থ আত্মসাতের মামলায় ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার 

মেহেরপুর প্রতিনিধি: তিন কোটি ২৫ লাখ টাকা আত্মসাতের মামলায় মেহেরপুর অগ্রণী ব্যাংকের ক্যাশিয়ার মাহমুদুল করিমকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is