ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

কুমিল্লায় ফুটওভার ব্রিজ ব্যবহার না করায় ঘটছে দুর্ঘটনা

প্রকাশিত: ০৯:৩৩ , ০২ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:৩৩ , ০২ সেপ্টেম্বর ২০১৮

কুমিল্লা প্রতিবেদক: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নির্বিঘ্নে যানবাহন চলাচল এবং যাত্রীদের সড়ক পারাপার নিরাপদ রাখতে বাস স্টেশন ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে স্থাপন করা হয়েছে ফুটওভার ব্রিজ। তা স্বত্ত্বেও পথচারীরা ঝুঁকি নিয়ে হেঁটে রাস্তা পার হওয়ায় কার্যত কোন কাজেই আসছে না এই ফুটওভার ব্রিজগুলো। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। হাইওয়ে পুলিশ জানায়, সচেতনতা বাড়াতে প্রচারণা চালালেও, পথচারীদের আটকানো যাচ্ছে না।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দীর্ঘ ১০৫ কিলোমিটার পড়েছে কুমিল্লা জেলায়। অধিক যান চলাচল ও মহাসড়ককে কেন্দ্র করে ব্যবসা প্রতিষ্ঠানসহ আর্থ সামাজিক ব্যবস্থা গড়ে ওঠায় দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে, মহসড়কের এই অংশটুকু। বিশেষ করে রাস্তা পারাপারে স্থানীয়দের ভোগতে হত চরম দুর্ভোগ। তাই জেলার চৌদ্দগ্রাম বাজার, পদুয়ার বাজার, ক্যান্টনমেন্ট, চান্দিনা ও দাউদকান্দিসহ ১৪টি গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তার কথা ভেবে স্থাপন করা হয়েছে ফুটওভার ব্রিজ।

তবে, এইসব ওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের অনীহা দেখা যাচ্ছে। দেশে ফুটব্রিজ ব্যবহার না করার যে সংস্কৃতি গড়ে ওঠেছে, কার্যত সেই কারণেই অব্যবহৃতই থেকে যাচ্ছে এগুলো। পথচারীরা ঝুঁকি নিয়েই হেঁটে পার হচ্ছেন রাস্তা। ফলে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন অনেকে, কেউ বা বয়ে বেড়াচ্ছেন দুর্ঘটনার দুঃসহ স্মৃতি।

ওভার ব্রিজগুলো ব্যবহারে সরকার নানা উদ্যোগ নিলেও তা কাজে আসছেনা। হাইওয়ে পুলিশ জানায়, পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ, মাইকিং ছাড়াও নানাভাবে প্রচারণা চালানো হয়েছে। তা স্বত্ত্বেও কোনভাবেই পথচারীদের আটকাতে পারছে না আইন শৃংখলা বাহিনী।

মহাসড়কে ফিটনেসবিহীন গাড়ি নিষিদ্ধের পাশাপাশি, পথচারীরা নিজেদের দ্বায়িত্ব পালনে অগ্রণী ভূমিকা রাখলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব বলে মত সংশ্লিষ্টদের।

 

এই বিভাগের আরো খবর

পরিবহন ধর্মঘটে ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন আইন সংস্কারসহ ৮ দফা দাবিতে সকাল ৬টা থেকে সারাদেশে চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is