ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

সুন্দরবন ঘেঁষা লক্ষ মানুষের জীবন কাটে বাঘের মুখে

প্রকাশিত: ০৯:৪০ , ০১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০১:৩৫ , ০১ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশের কিছু মানুষের বেঁচে থাকার গল্পগুলো অন্য সকল জনপদের অধিবাসীদের থেকে একেবারেই আলাদা। তারা ১৬ কোটি মানুষের এই দেশে সংখ্যায় মাত্র কয়েক লক্ষ। যারা বাঘ ও কুমিরের গ্রাস এবং থাবার মুখে জীবন কাটায়। ফলে তাদের লড়াই ও জীবন সংগ্রামের নিত্য ঘটনাগুলো যেন নাটক সিনেমার চিত্রকল্পকেও হার মানায়। এই জনগোষ্ঠির বাস দেশের সুন্দরবনকে ঘিরে।

নয়নাভিরাম এই সুন্দরবন বিশ্বের ঐতিহ্য। পৃথিবীর একমাত্র ম্যানগ্রোভ বন। ১০ হাজার বর্গকিলোমিটারের সুন্দরবনের ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার বাংলাদেশে। বাকি অংশ ভারতের সীমানায়।

দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৪ জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট ও পিরোপুর ছুঁয়ে বি¯তৃত সুন্দরবন। বিশ্বের চোখে এমনকি দেশের অন্যসব এলাকার মানুষের কাছে সুন্দরবন এক বিস্ময়কর দর্শনীয় স্থান হলেও এই বন ঘেষে গড়ে ওঠা গ্রামীন জনপদের মানুষদের কাছে একেবারেই ভিন্ন এক জগৎ।

ভারতের সুন্দরবনের ভেতর জনবসতি থাকলেও বাংলাদেশে তেমনটা নয়। সুন্দরবনের ভেতরে কোনো জনবসতি নেই। যা আছে তা বনের চারপাশ ঘেঁষে গড়েওঠা গ্রাম। যেসকল গ্রামে মানুষের জীবন জীবীকার ঊৎস বা আশ্রয় সুন্দরবন হওয়ায় তাদের পেশার নামগুলোও অপ্রচলিত। যেমন – বনের মধু আনে যারা তাদের পরিচয় মউয়াল, কাঠ সংগ্রহকারীরা বাওয়ালী। এমনি করে মাছ, কাকড়া, গোলপাতাসহ নানান কিছুর সংগ্রহে যারা বনে যায়, তাদেরও ডাকাহয় নানান নামে। এই বনই তাদের বন্ধু, আবার এই বনকেই তারা দারুণ ভয় পায়।

প্রাচীন এই গ্রামীণ জনপদের মানুষ এসব ভয় নিয়েই বংশ পরম্পরায় বেঁচে আছে বনের সাথে। এই বন যেমন তাদের খাদ্য যোগায়, আবার পরিবারের স্বজনকেও হারায় এই বনের কারণেই। সাম্প্রতিক কালে মোবাইল ও ক্যমেরার সহজলভ্য ব্যবহারের ফলে কিছু ঘটনার চিত্র গ্রামের মানুষই তুলে রাখতে পারছেন।

এই সুন্দরবন ঘেষা গ্রামীণ জনপদগুলোর ঘরে ঘরে আছে এমনসব লড়াই করে বেঁচে থাকার গৌরব ও স্বজন হারানোর বেদনার অগনিত অভিজ্ঞতার কাহিনী।

 

এই বিভাগের আরো খবর

জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক ক্লাব প্রতিষ্ঠার চর্চা

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ভাষা হলেও ক্লাব বললেই সবাই এর অর্থ বোঝে। দেশে নানা ধরনের ক্লাব রয়েছে। যেমন- খেলার ক্লাব, সরকারি বেসরকারি বিভিন্ন...

চিংড়ি রপ্তানি মাত্র চারভাগের একভাগ, চাষে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: দেশে ৩৬ প্রজাতির চিংড়ি প্রকৃতিতে পাওয়া যায়। তার মধ্যে বাগদা ও গলদাসহ মাত্র পাঁচ প্রজাতির চিংড়ি চাষ করা সম্ভব হয়। চাষ থেকে...

দেশে পাঁচ প্রজাতির চিংড়ি চাষ, আধুনিকায়ন হলে বেশি উৎপাদন সম্ভব

নিজস্ব প্রতিবেদক: চিংড়ি চাষ খুব জটিল নয়, তবে নিরিড় পরিচর্যা দারুণ গুরুত্বপূর্ণ বিষয়। এইখানটায় দুর্বলতা চাষের চার দশকেও দূর করা যায়নি। তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is