ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

ফেনীর দুর্ঘটনাপ্রবণ স্থান পরিদর্শনে বিশেষ কমিটি

প্রকাশিত: ০২:৩৪ , ৩১ আগস্ট ২০১৮ আপডেট: ০৫:৫৪ , ৩১ আগস্ট ২০১৮

ফেনী প্রতিনিধে:  সড়ক-মহাসড়কে দুর্ঘটনার কারণ ও প্রতিকারের উপায় খুঁজতে মন্ত্রণালয়ের গঠিত বিশেষ কমিটির মাঠ পর্যায়ের পরিদর্শন কার্যক্রম চলছে। শুক্রবার কমিটির সদস্যরা পরিদর্শন করেন ফেনীর দুর্ঘটনাপ্রবণ বিভিন্ন স্থান। কথা বলেন প্রত্যক্ষদর্শী, এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের সাথে। বিশেষ কমিটির প্রধান এসময় জানান, দুর্ঘটনা এড়াতে প্রয়োজন মহাসড়কে ধীরগতির যানবাহন চলচাল নিয়ন্ত্রণ এবং স্থানীয় জনপ্রতিনিধি ও পরিবহণ মালিকদের আন্তরিক ভূমিকা।

সড়কে মৃত্যু ঠেকাতে নানামুখি উদ্যোগ নেয়ার পরও কমছে না দুর্ঘটনা। নিরাপদ সড়ক নিশ্চিতে কড়া নির্দেশনার পরও ঈদের ছুটিতে ২০ থেকে ২৪ আগস্ট পর্যন্ত চারদিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফেনীর লেমুয়ায় দুর্ঘটনায় প্রাণ যায় ১৩ জনের। একই সময়ে সারাদেশে সড়ক দূর্ঘটনায় প্রাণ যায় আরো অন্তত ২’শ ৫৯ জনের।

মহাসড়কে এভাবে একের পর এক দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও এবং প্রতিকারের উপায় নির্ধারণে সম্প্রতি বিশেষ কমিটি গঠন করেছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। এরই মধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে ১০ সদস্যের এই কমিটি। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অতিরিক্তি সচিব শহীদুল ইসলামের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটিতে হাইওয়ে পুলিশ, বিআরটিএ, সড়ক বিভাগ, স্থানীয় প্রশাসন, বুয়েট ও নিরাপদ সড়ক চাইয়ের প্রতিনিধিসহ সাংবাদিক প্রতিনিধি হিসেবে রয়েছেন বৈশাখী টেলিভিশনের বার্তা প্রধান। শুক্রবার দুপুরে ফেনীর লেমুয়ার দুর্ঘটনাপ্রবণ এলাকা পরিদর্শন করেন কমিটির সদস্যরা।

পরিদর্শনকালে মন্ত্রণালয়ের বিশেষ এই কমিটির সদস্যরা কথা বলেন প্রত্যক্ষদর্শী ও স্থানীয়দের সঙ্গে। সড়কের নিরাপত্তা নিশ্চিতে সংশি¬ষ্ট সকল পক্ষের পরামর্শ নিয়ে কিছু সুপারিশ নির্ধারণ করেন। সংকট সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি ও পরিবহন মালিকদের আন্তরিক ভূমিকা রাখার আহ্বান জানান।

গত ২৪ আগস্ট ফেনীর লেমুয়ায় চট্টগ্রাম থেকে আসা একটি বাসের সাথে ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার ৭ যাত্রী নিহত হয়। এর আগে ২০ আগস্ট একই মহাসড়কের মুহুরীগঞ্জে গরুর ট্রাকের সাথে মাইক্রোবাসের সংঘর্ষে প্রাণ যায় ৬ জনের।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is