ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

টয়োটার বিনিয়োগে উবারের চালকবিহীন গাড়ি তৈরি প্রকল্প

প্রকাশিত: ১১:১১ , ৩১ আগস্ট ২০১৮ আপডেট: ১১:১৯ , ৩১ আগস্ট ২০১৮

 বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার কাছ থেকে বড় বিনিয়োগ পেতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে উবারের সঙ্গে যৌথভাবে কাজ করতে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে টয়োটা মোটর করপোরেশন। স্বয়ংক্রিয় গাড়ি ব্যবসার প্রতিযোগিতায় টিকে থাকতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি। এ ব্যাপারে উবার ও টয়োটার মধ্যে চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

উবারের প্রধান নির্বাহী দারা খসরু শাহীর কৌশল ছিল যৌথভাবে স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করা। টয়োটার বিনিয়োগের মাধ্যমে আবারও সেটা প্রমাণ হলো। এই বিনিয়োগের মাধ্যমে উবারের চালকবিহীন গাড়ি তৈরি প্রকল্প নতুন মাত্রা পেয়েছে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

এই চালকবিহীন গাড়িগুলো সংযুক্ত করা উবারের নেটওয়ার্কের মাধ্যমে ‘অটো ড্রাইভিং মুডে’ চালক ছাড়াই এসব গাড়ি যাত্রীদের তাদের গন্তব্যে পৌঁছে দেবে। অল্প দিনের মাঝেই এই স্বয়ংক্রিয় গাড়িগুলোর বেশ বড় ধরনের উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে টয়োটার এক মুখপাত্র।

সিনা মিনিভ্যান মডেলের গাড়িগুলোতে আপাতত পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তি শুরু হবে। আর তা বাজারে আসবে ২০২১ সাল নাগাদ।

টয়োটা কোম্পানির এক্সিকিউটিভ সেইজেকি টমোয়ামা বলেন, ‘উবারের সঙ্গে এই ধরনের চুক্তি পরিবহন ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এতে ঝুঁকিও কম থাকবে বলে আশাবাদ তার। বর্তমানে সারাবিশ্বে মোট ৫৮টি দেশে উবারের কার্যক্রম চলছে এবং কোম্পানিটির মূল্য ৭২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

তবে চলতি বছর মার্চে নর্থ আমেরিকায় পরীক্ষামূলকভাবে চালু হওয়া উবারের চালকবিহীন গাড়ি সেবায় সড়ক দুর্ঘটনার শিকার হয়ে ৪৯ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। এই দুর্ঘটনার ফলে তাৎক্ষণিকভাবে স্বয়ংক্রিয় চালক সেবা বন্ধ করে দেয়া হয়।

স্বয়ংক্রিয় গাড়ি তৈরির ক্ষেত্রে টয়োটার ব্যবহৃত প্রযুক্তিরও সাহায্য নেবে উবার। বিশেষ করে অটোমেটেড সেফটি ফিচারগুলো টয়োটার কাছ থেকে নেওয়া হবে। লেন কিপিংসহ আরও কিছু স্বয়ংক্রিয় ফিচার টয়োটার থাকলেও প্রতিষ্ঠানটি পুরোপুরি চালকবিহীন গাড়ি তৈরি করতে সক্ষম নয়। সে কারণেই দুটি প্রতিষ্ঠানের প্রযুক্তি এক করে স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করা হবে।
সূত্র: গেজেটস নাউ

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রমে পরামর্শক থাইকম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর বাণিজ্যিক কার্যক্রমে পরামর্শক হিসেবে কাজ করবে এশিয়ার অন্যতম শীর্ষ...

হঠাৎ ব্রেক ফেল?

ডেস্ক প্রতিবেদন:  কোনো পূর্বাভাস ছাড়াই গাড়ির ব্রেক ফেল হয় বলে এর ঝুঁকি অনেক বেশি। ব্রেক ফেল করে কখনো কখনো প্রাণহানির ঘটনার খবর শোনা যায়।...

৫ ক্যামেরার ফোন আনছে নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাঁচ ক্যামেরার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে পারে নোকিয়া, ডিভাইসটির ফাঁস হওয়া ছবিতে এমনটাই দেখা গেছে। চলতি বছরের...

রঙিন এক্স-রের উদ্ভাবন; চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের জগতে এক যুগান্তকারী আবিষ্কার করলেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা। রঙিন এক্স-রের উদ্ভাবন করলেন তাঁরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is