ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

আজ শেষ হচ্ছে হজ নিবন্ধন

প্রকাশিত: ১১:১৫ , ২৩ এপ্রিল ২০১৭ আপডেট: ১১:১৫ , ২৩ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে হজ পালনে ইচ্ছুক বাংলাদেশিদের হজ নিবন্ধনের সময়সীমা শেষ দিন আজ। 

আগামীকাল সোমবার হজযাত্রীর প্রকৃত সংখ্যা জানা যাবে। এরপরে কোটা পূরণ করতে প্রয়োজনে আরো হজযাত্রীর নিবন্ধন করা হতে পারে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্র এই তথ্য জানায়।

এর আগে হজ নিবন্ধনের সময়সীমা ২৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তখন বলা হয়, বেসরকারি হজ এজেসিগুলো শর্তসাপেক্ষে নিবন্ধন করবে।

২০১৭ সালে যারা হজ পালন করবেন তাদের নিবন্ধন সময়সীমা বেধে দেওয়া হয়েছিল ২৮ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত। প্রাক-নিবন্ধনের ক্ষেত্রে অনিয়ম হয়েছে এমন অভিযোগ নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের সঙ্গে দ্বন্দ্ব শুরু হওয়ায় নিবন্ধন কার্যক্রম বন্ধ রাখে এজেন্সি মালিকরা।

এরপর ১০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ায় ধর্ম মন্ত্রণালয়। এ সময়ও নিবন্ধন করা থেকে বিরত থাকে বেসরকারি হজ এজেন্সি মালিকরা। পরবর্তীতে ১৭ এপ্রিল পর্যন্ত সময় বাড়ায় সরকার। এ সময় মন্ত্রণালয় ঘোষণা দেয়, কোনো অবস্থাতেই আর সময় বাড়ানো হবে না। বরং নিবন্ধন না করলে নির্ধারিত প্রাক-নিবন্ধিত ক্রমিক নম্বর ২ লাখ ১৭ হাজার ২৮৮ সিরিয়ালের পর থেকে নিবন্ধন শুরু করা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ২০১৭ সালে ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন।
 

এই বিভাগের আরো খবর

কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে চারঘণ্টা পর ফেরি চলাচল শুরু

মাদারীপুর প্রতিনিধি: ঘন কুয়াশার কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে চার ঘণ্টা বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরু হয়েছে। শনিবার- ৪ নভেম্বর দিবাগত রাত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is