ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

রাজধানীতে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ

প্রকাশিত: ০৯:৪১ , ৩১ আগস্ট ২০১৮ আপডেট: ১২:০৫ , ৩১ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে হঠাৎ বেড়ে গেছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। কেবল দুই মাসে আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছেন ১ হাজার ৭৩১ জন। এর বাইরে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশি বলে মনে করেন চিকিৎসকরা। বর্ষার সময়টা ডেঙ্গুর প্রকোপ বাড়ে বলে জানান তারা। এই সময়ে একদিনের বেশি জ্বর থাকলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

ঢাকা সিটি কলেজের বিবিএ পঞ্চম সেমিস্টারের ছাত্রী ফারজানা ফারিয়া। ঈদের পরদিন থেকেই জ্বর ও শরীর ব্যথা। রক্ত পরীক্ষায় ধরা পড়ে ডেঙ্গু। ভর্তি হন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে।

বছরজুড়ে কিছু কিছু ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিতে এলেও, বর্ষার সময় বেড়ে যায় রোগীর সংখ্যা। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট থেকে পাওয়া তথ্যমতে, এ বছর ২৬ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ২ হাজার ৮৪ জন। এরমধ্যে কেবল জুলাই ও আগস্ট মাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৭৩১জন। জুলাই মাসে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ৮৬৪ জন, আর আগস্টে ৮৬৭ জন চিকিৎসা নেন। জানুয়ারি থেকে এ পর্যন্ত যে ৯ জন রোগীর মৃত্যুর খবর রোগ তত্ত্ব বিভাগে আছে, তাদের ৬ জনই মারা গেছে এই দু’মাসে।

তিনি জানান, দ্বিতীয়বার যারা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন তারাই বেশি ঝুঁকিতে থাকেন। শরীরের কোথাও রক্ত জমাট বাধা দেখলে বা রক্তক্ষরণ হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।

হাসপাতালে চিকিৎসা নেয়ার বাইরেও ডেঙ্গু আক্রান্ত অনেক রোগী আছে বলে মনে করেন চিকিৎসকরা। মশাবাহিত এই রোগ মুক্ত থাকতে সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকের।

জ্বর হলেই পরামর্শ ছাড়া কোন ধরনের ব্যথার ওষুধ না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

 

 

এই বিভাগের আরো খবর

সাভারে আগুনে পুড়লো শ্রমিক কলোনি

সাভার প্রতিনিধি : সাভারে আগুন লেগে ৩টি শ্রমিক কলোনির অন্তত ৫০টি সেমি পাকা কক্ষ ও কক্ষে থাকা মালামাল পুড়ে গেছে। রাতে ভাগলপুর মহল্লার আলমগীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is