ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

চীনে কিন্ডারগার্টেন স্কুলে রোবট শিক্ষক

প্রকাশিত: ০৮:০৮ , ৩০ আগস্ট ২০১৮ আপডেট: ০৮:০৮ , ৩০ আগস্ট ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: চীনের কয়েকটি কিন্ডারগার্টেন স্কুলে দেখা মিলছে রোবট শিক্ষকের। তেমনই রাজধানী বেইজিংয়ের অদূরে একটি কিন্ডারগার্টেন স্কুলে দেখা যায় রোবটটির সঙ্গে খেলার ছলে নানা বিষয় শিখছে সেখানকার শিশুরা। মাত্র দুই ফুট উচ্চতার ‘কিকো’ নামের এই রোবটটি শিশুদের গল্প পড়ে শোনায় এবং বিভিন্ন লজিক্যাল সমস্যার সমাধান শিখতে সহায়তা করে। একজন রাজকুমারকে মরুভূমির মধ্যে সঠিক পথ দেখিয়ে গন্তব্যে পৌঁছানোর কাজ করতে দেওয়া হয় ওই শিশুদের, আর গল্পের সেই রাজকুমারের ভূমিকায় অবতীর্ণ হয় কিকো। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য গন্তব্যের দিকে ধাপে ধাপে এগিয়ে চলে রোবটটি।

সাদা রঙের গোলাকার রোবটটির মুখমণ্ডলের স্থানে রয়েছে একটি স্ক্রিন। এই স্ক্রিন ও বিল্ট-ইন স্পিকারের সাহায্যে শিশুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে রোবটটি। চাকার সাহায্যে শ্রেণিকক্ষের বিভিন্ন প্রান্তে চলাচল করতে পারে এটি। ভিডিও রেকর্ড ও নেভিগেশনের জন্য এতে যুক্ত আছে ক্যামেরা।

চীনে বৃদ্ধ ব্যক্তিদের সঙ্গ দেওয়া, দোকানের কাজকর্ম সামলানো ও আইনি পরামর্শ দেওয়ার কাজে ইতোমধ্যেই রোবট ব্যবহৃত হচ্ছে। তাই শিক্ষক হিসেবে রোবট ব্যবহারের কোনো অযৌক্তিকতা নেই, এমনটাই দাবি কিকোর নির্মাতাদের।

শিয়ামেন টেকনোলোজির একজন ট্রেইনার ও সাবেক শিক্ষিকা ক্যান্ডি শিয়ং সংবাদ মাধ্যমকে বলেন, কিকোর গোলাকার দেহ খুবই পছন্দ করে শিশুরা। তাই কিকোর কাছ থেকে শেখার ব্যাপারে খুবই আগ্রহী হতে দেখা যায় তাদের।

চীনের প্রায় ৬০০ কিন্ডারগার্টেন স্কুলে সরবরাহ করা হয়েছে এই রোবট। নির্মাতাদের আশা চীনে জনপ্রিয়তা পাওয়ার পর দক্ষিণ-পূর্ব এশিয়াতেও এর ভালো চাহিদা তৈরি হবে।

এই বিভাগের আরো খবর

মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি

আন্তর্জাতিক ডেক্স: মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি করলেন কিউবার একদল বিজ্ঞানী। তারা আরও দাবি করেন, এই যুগান্তকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is