ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

৯ অক্টোবর ঢাকায় মেরিটাইম অ্যান্ড লজিসটিক ফোরামের সম্মেলন

প্রকাশিত: ০৬:০৫ , ৩০ আগস্ট ২০১৮ আপডেট: ০৬:০৫ , ৩০ আগস্ট ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় শুরু হতে যাচ্ছে সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিসটিকস ফোরামের দ্বিতীয় সম্মেলন। বাংলাদেশের নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে এবং ভারতের গেটওয়ে মিডিয়া প্রাইভেট লিমিটেড ও শ্রীলঙ্কার কলম্বো ইন্টারন্যাশনাল মেরিটাইম কনফারেন্স ইভেন্টসের সহযোগিতায় আগামী ৯ অক্টোবর রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে দুই দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হবে। 

সম্মেলনে প্রায় ২০ দেশের সরকার এবং সামুদ্রিক নৌ চলাচল ও বাণিজ্য খাতের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। 

বৃহস্পতিবার নৌ মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় এক সভায় নৌ সচিব মো. আবদুস সামাদ বলেন, এ সম্মেলনের মধ্য দিয়ে দেশের মেরিটাইম ও লজিস্টিকস খাতের শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীরা বর্তমান আঞ্চলিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে এ খাতের অবস্থা ও ট্রেড সম্পর্কে জানতে পারবেন। এছাড়া এই খাতের কোন কোন বিষয়ে বাংলাদেশের বিকাশের সুযোগ রয়েছে তা উপলব্ধি করার পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রে যোগাযোগ বাড়ানোর সুযোগ সৃষ্টি হবে।

এই সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বলেও জানান নৌ সচিব।
সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, নেপাল, ভুটানসহ এশিয়া ও ইউরোপের ২০টি দেশের নৌখাত সংশ্লিষ্ট বাণিজ্য ও শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন বলে সভায় জানানো হয়।

সচিব সামাদ বলেন, সম্মেলনের বিভিন্ন অধিবেশনে বাংলাদেশের নৌপরিবহন খাতের উন্নয়ন এবং বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধা ও এর সমাধান এবং ড্রেজিং, শিপ বিল্ডিংসহ নৌখাতের বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

২০১৭ সালের ৭ সেপ্টেম্বর ভারতের মুম্বাইয়ে সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিসটিকস ফোরামের প্রথম সম্মেলন হয়।

এই বিভাগের আরো খবর

সরিয়ে নেয়া হয়েছে ওয়াহেদ ম্যানসনের ভূগর্ভস্থ গুদামের রাসায়নিক

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের তিনদিন পর ভবনের ভূ-গর্ভস্থ গুদামে থাকা বিভিন্ন ধরনের রাসায়নিকের ড্রাম ও প্যাকে...

শিশু প্রহরের শেষ দিন শিশুদের পদচারণায় মুখর গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় শিশু প্রহরের শেষ দিনে শিশুদের পদচারণায় মুখর ছিল।  মেলায় অভিভাবকদের হাত ধরে ঘুরে ঘুরে পছন্দের বই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is