ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

পেটের চর্বি কমাতে চান?

প্রকাশিত: ০৮:০১ , ৩০ আগস্ট ২০১৮ আপডেট: ০৮:০১ , ৩০ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মেদহীন পেট কার না কাম্য। আপনারও নিশ্চয় চাই মেদহীন পেট। অথচ পেটে চর্বি জমছেই? এ থেকে কিন্তু সহজেই মুক্তি পেতে পারেন। একটু সতর্ক হলেই চর্বি যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।

দিন শুরু হোক লেবুর শরবতে
পেটের চর্বি দূর করার জন্য এটি দারুণ এক উপায়। এক গ্ল¬াস হালকা গরম পানিতে লেবু ও কিছু লবণ নিতে হবে। নিয়মিত এ শরবত পান করলে পেটের চর্বি থেকে মুক্তি পাওয়া যাবে।

সাদা চালের ভাত থেকে দূরে থাকুন
পেটের চর্বি দূরে রাখতে হলে সাদা চালের ভাত থেকে দূরে থাকুন। এর পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

প্রচুর পানি পান
প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের চর্বি থেকে মুক্তি পেতে হলে পানির সঙ্গে করতে হবে বন্ধুত্ব। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।

দূরে থাকতে হবে চিনি থেকে
পেটের চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সঙ্গে শত্র“তা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে চর্বি জমাতে কার্যকর ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে।

কাঁচা রসুন খাওয়া
সকালে করতে হবে এই কাজটি। এক বা দুই কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতিটি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সঙ্গে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে। তবে বেশি রসুন খাওয়াও ক্ষতিকর।

মসলা সমৃদ্ধ রান্না
আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিনে রান্না করুন খাবার। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো শরীরের রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।

বেশি করে ফলমূল খাওয়া
সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণটা কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে চর্বির জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে।

 

এই বিভাগের আরো খবর

২৬ দখলদারের কাছে জিম্মি ডিএনডি সেচ প্রকল্প এলাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সদরের-ডিএনডি সেচ প্রকল্প এলাকায় ২৬ দখলদারদের হাতে জিম্মি প্রায় ২২ লাখ মানুষ। অবৈধ এসব স্থাপনার জন্য পানি...

প্রসাধন সামগ্রীতে ক্ষতিকর প্লাস্টিক কণা, ঝুঁকিতে মানবদেহ ও প্রকৃতি

নিজস্ব প্রতিবেদক: দেশে বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রীতে ক্ষতিকর মাইক্রোবিডস বা প্লাস্টিক-কণা পেয়েছেন গবেষকরা। ৮ ধরনের ১০৪টি প্রসাধনী...

সুপার ফোরে পাকিস্তানের ঘামঝরা জয়

ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপ ক্রিকেটে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে হেরেছে আফগানিস্তান। আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে তিন উইকেটের হার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is