ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

পেটের চর্বি কমাতে চান?

প্রকাশিত: ০৮:০১ , ৩০ আগস্ট ২০১৮ আপডেট: ০৮:০১ , ৩০ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মেদহীন পেট কার না কাম্য। আপনারও নিশ্চয় চাই মেদহীন পেট। অথচ পেটে চর্বি জমছেই? এ থেকে কিন্তু সহজেই মুক্তি পেতে পারেন। একটু সতর্ক হলেই চর্বি যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।

দিন শুরু হোক লেবুর শরবতে
পেটের চর্বি দূর করার জন্য এটি দারুণ এক উপায়। এক গ্ল¬াস হালকা গরম পানিতে লেবু ও কিছু লবণ নিতে হবে। নিয়মিত এ শরবত পান করলে পেটের চর্বি থেকে মুক্তি পাওয়া যাবে।

সাদা চালের ভাত থেকে দূরে থাকুন
পেটের চর্বি দূরে রাখতে হলে সাদা চালের ভাত থেকে দূরে থাকুন। এর পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

প্রচুর পানি পান
প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের চর্বি থেকে মুক্তি পেতে হলে পানির সঙ্গে করতে হবে বন্ধুত্ব। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।

দূরে থাকতে হবে চিনি থেকে
পেটের চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সঙ্গে শত্র“তা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে চর্বি জমাতে কার্যকর ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে।

কাঁচা রসুন খাওয়া
সকালে করতে হবে এই কাজটি। এক বা দুই কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতিটি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সঙ্গে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে। তবে বেশি রসুন খাওয়াও ক্ষতিকর।

মসলা সমৃদ্ধ রান্না
আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিনে রান্না করুন খাবার। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো শরীরের রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।

বেশি করে ফলমূল খাওয়া
সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণটা কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে চর্বির জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে।

 

এই বিভাগের আরো খবর

প্রধানমন্ত্রীসহ নেতাদের নামে ফেসবুক একাউন্ট ব্যবহারের অভিযোগে পাঁচজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যসহ বিভিন্ন জাতীয় নেতাদের নামে ফেসবুক একাউন্ট ব্যবহার করে প্রতারণার অভিযোগে ৫ জনকে...

একর্ড ও অ্যালায়েন্সের তত্ত্বাবধানে বেশিরভাগ গার্মেন্ট কারখানার সংস্কার সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাতের সংস্কারে বিদেশি ক্রেতাদের প্রতিনিধি নিয়ে গঠিত অ্যালায়েন্স মেয়াদ শেষে চলে গেলেও এখনো...

মন্ত্রণালয় পরিদর্শন শুরু করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক: টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর বৃহস্পতিবার- ১৭ জানুয়ারি থেকে বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন শুরু করছেন চতুর্থ বারের...

নির্বাচন বিষয়ে কূটনীতিকদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিক জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের বৃহস্পতিবার- ১৭ জানুয়ারি অবহিত করবেন পররাষ্ট্রমন্ত্রী একে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is