ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

গাড়ির দাম ৪০৩ কোটি টাকা!

প্রকাশিত: ০৫:১০ , ৩০ আগস্ট ২০১৮ আপডেট: ০৫:১০ , ৩০ আগস্ট ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ফেরারি ব্র্যান্ডের একটি ক্ল্যাসিক গাড়ির দাম নিলামে ৪০৩ কোটি টাকা অর্থাৎ ৪ কোটি ৮৪ লাখ ডলার উঠেছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মনটেরিতে সম্প্রতি এ নিলামের আয়োজন করে নিলাম হাউস আরএম সথেবি। সেখাই এ দাম উঠে মডেল ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও গাড়িটির।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, এর আগে ২০১৪ সালে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া গাড়িটি ছিল ফেরারি ২৫০ জিটিও বার্লিনেটা। ওই গাড়ির দাম উঠেছিল ৩১৬ কোটি ৮১ লাখ টাকার বেশি (৩ কোটি ৮০ লাখ ডলার)। ২০১৬ সালে ফ্রান্সে ফেরারি ১৯৫৭ মডেলের গাড়ি বিক্রি হয়েছিল ২৯১ কোটি ৮০ লাখ টাকায়।

৪০০ কোটি টাকা দামের এ গাড়ির ইতিহাস অবশ্য সমৃদ্ধ। গাড়িটিকে চ্যাম্পিয়ন গাড়ি বলা হয়। ১৯৬২ সালে ইতালিয়ান জিটি চ্যাম্পিয়নশিপ জিতেছিল এটি। এ ছাড়া ১৯৬২ থেকে ১৯৬৫ পর্যন্ত ১৫টি রেস জিতেছে। ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নের প্রথম মার্কিন বিজয়ী ফিল হিল এ গাড়ির চালক ছিলেন।

ফেরারি গাড়ির ইতিহাসে সফল রেসিং কার হিসেবে এটি বিখ্যাত। গাড়িটি অনন্য এ কারণে যে এটি ছিল লিমিটেড এডিশন। মাত্র ৩৬টি জিটিও তৈরি হয়েছিল। এখনো সেগুলো চলছে।

গাড়ি বিশেষজ্ঞ জেক অরব্যাচের ভাষ্য, ২৫০ জিটিওর সুবিধা হচ্ছে এটি অন্য গাড়ির মতোই সোজা। দরজা খুললেন, ভেতরে ঢুকলেন আর গাড়ি চলা শুরু হলো।

৩৬টি গাড়ির মালিক মিলে একটি বিশেষ ক্লাব প্রতিষ্ঠা করেছেন। তারা পরস্পরকে চেনেন এবং মাঝে মাঝে রোড র‌্যালিতে অংশ নেন।

 

এই বিভাগের আরো খবর

হোয়াটস অ্যাপে যোগ হচ্ছে ৭ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ব্যবহারীদের সংখ্যা বাড়াতে প্রায়ই নতুন নতুন ফিচার যোগ করেন। সেই...

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ নিজেদের ব্যবহারকারীদের আরও বেশি সুরক্ষা দেওয়ার জন্য ক্রমাগত কাজ...

প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করায় একজনের সাত বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করে ছড়িয়ে দেওয়ায় একজনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। দণ্ডিত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is