ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

2018-09-24

, ১৩ মহাররম ১৪৪০

পেশিতে টান লাগলে কি করবেন

প্রকাশিত: ০৬:২০ , ২৯ আগস্ট ২০১৮ আপডেট: ০৬:২০ , ২৯ আগস্ট ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ঘুমের মাঝে অনেকের পায়ের মাংসপেশিতে টান লাগে। পা সোজা বা ভাঁজ করতে গেলে রগে টান লাগে। আবার দীর্ঘসময় ধরে অতিরিক্ত পরিশ্রমের কারণে অনেক সময় পায়ের পেশিতে বেশি টান লাগতে পারে। আবার দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকলেও এমনটা হয়ে থাকে। জেনে নিন মাংস পেশিতে টান লাগলে কি করবেন: 

যদি হাঁটুর নিচে পায়ের পিছনের মাসলে টান লাগে তাহলে পা সোজা করে হাত দিয়ে পায়ের আঙুলের মাথাগুলো ধরে আপনার দিকে আস্তে আস্তে টানুন। আর যদি সামনের দিকে হয় তাহলে পা ভাঁজ করে পায়ের আঙুলের মাথাগুলো পেছনের দিকে টানুন।

অনেক সময় উরুর পেছনেও এমনটা হয়, তখন চিৎ হয়ে শুয়ে পা ভাঁজ করে হাটুঁ বুকের দিকে নিয়ে আসুন যতটুকু পারা যায়। আর উরুর পেছনের পেশিতে আলতো হাতে আস্তে আস্তে মালিশ করুন আরাম পাবেন।

আর যদি পেশি শক্ত হয়ে আসে তখন ওয়াটার ব্যাগ বা হট ব্যাগের মাধ্যমে কিছুক্ষণ গরম সেঁকা দিন আক্রান্ত পেশিতে। আবার যদি পেশি বেশি নরম ও ফুলে যায় আর ব্যথা থাকে তাহলে তাতে আইসব্যাগ দিয়ে ঠাণ্ডা সেঁক দিন। 

এছাড়া, বাসায় মুভ বা ভিক্স জাতীয় ব্যথানাশক বাম বা জেল থাকে, তা দিয়ে আলতো হাতে মালিশ করা যেতে পারে ওই পেশিতে। 

যে কারণে পেশিতে টান লাগে: পানিশূন্যতা, মাংসপেশি বা স্নায়ুতে আঘাত, রক্তে পটাসিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের অভাব, কিছ্ ুওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া যেমন, হাইপারটেনশন ও কোলেস্টেরল, কয়েকটি বিশেষ ভিটামিনের অভাবেও পেশিতে টান লাগতে পারে। 

পেশি টানমুক্ত রাখতে চাইলে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামযুক্ত খাবার খান। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন সুস্থ থাকুন।
 

এই বিভাগের আরো খবর

ফলমূল পানিতে ভিজিয়ে খান

ডেস্ক প্রতিবেদন: বাজার থেকে কিনে এনে যেকোনো ফল হুট করেই খেতে শুরু করবেন না। ফল বা সবজি খাওয়ার আগে তা ভালো করে ধুয়ে নেওয়া প্রয়োজন। রান্না করার...

বঁইচির ছয় গুণ 

ডেস্ক প্রতিবেদন: বাজারে এখন রক্ত-বেগুনি রঙের আঙুরের মতো একধরনের ফল দেখতে পাবেন; এ ফলটির নাম কাঁটাবহরী বা বঁইচি। অবশ্য শহরের অনেকে ফলটির...

ঘুমের মাঝে গলা শুকিয়ে যায়? 

ডেস্ক প্রতিবেদন: রাতের ঘুমালে অনেকের গলা শুকিয়ে যায়। এতে দুশ্চিন্তায় পড়ে যান। প্রায়ই এমন হচ্ছে। চিকিৎসকরা বলছেন, বিভিন্ন কারণে রাতে গলা...

মানুষের রক্তে আছে হলুদ স্বর্ণ 

ডেস্ক প্রতিবেদন: রক্ত মানুষের শরীরে অক্সিজেন বহন করে। রক্তে আছে আয়রন, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, লেড ইত্যাদি। তবে, অবাক করা ব্যাপার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is